হোয়াইট হাউসে ওবামার মুখোমুখি মনমোহন, জানালেন সন্ত্রাসের আঁতুড়ঘর পাকিস্তানই

Last Updated: Saturday, September 28, 2013 - 09:09

হোয়াইট হাউসের ওভাল অফিসে বৈঠক করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। কথা হয়েছে সিরিয়া, সন্ত্রাস, পরমাণু চুক্তি বাস্তবায়ন, বিনিয়োগ, পরিবেশ-সহ বিভিন্ন ইস্যুতে। কাশ্মীরের সাম্প্রতিক হামলার পর পাকিস্তান সম্পর্কে সরাসরি কিছু না বললেও এই প্রতিবেশী রাষ্ট্রই যে এখনও সন্ত্রাসের আঁতুড়ঘর, এ কথা আরও একবার ওবামাকে দ্ব্যর্থহীন ভাষায় জানিয়েছেন মনমোহন।
কাশ্মীরে জঙ্গিহানার পর পাক-প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে আলোচনার যৌক্তিকতা নিয়ে দেশে প্রবল সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। বিরোধীরা তো বটেই বাদ যায়নি কংগ্রেসও। শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলনে  মনমোহন জানালেন, উপমহাদেশে এখনও
সন্ত্রাসের আঁতুড়ঘর সেই পাকিস্তান এবং তার মাশুলও গুণতে হচ্ছে ভারতকেই। এবং এই পরিস্থিতিতেই তিনি পাক-প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে আলোচনায় বসতে চলেছেন। তবে তাতে যে খুব একটা লাভ হবে, তেমন আশা দেখছেন না মনমোহন।
 
সন্ত্রাস নিয়ে উদ্বেগপ্রকাশ করে কাশ্মীরের ঘটনায় দুঃখপ্রকাশ করেন প্রেসিডেন্ট বারাক ওবামাও।
 
দুদেশের মধ্যে দ্রুত অসমারিক পরমাণু চুক্তি বাস্তবয়ানের ব্যাপারে আশাপ্রকাশ করেন তিনি।
 এ ছাড়াও সিরিয়া প্রসঙ্গে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথা হয়েছে এ দিনের বৈঠকে। পশ্চিম এশিয়ায় কূটনৈতিক পথে শান্তি প্রতিষ্ঠার মার্কিন উদ্যোগকে সাধুবাদ জানান মনমোহন। তিনি মনে করেন, বিশ্ব অর্থনীতির পক্ষেও এই প্রচেষ্টা স্বাস্থ্যকর। 
এ ছাড়া, দুদেশের মধ্যে বিনিয়োগ, প্রযুক্তি, আবহাওয়া পরিবর্তনে যৌথ উদ্যোগ-সহ একগুচ্ছ বিষয়ে আলোচনা হয় বলে জানিয়েছেন মনমোহন এবং বারাক ওবামা। ব্যুরো



First Published: Saturday, September 28, 2013 - 09:09


comments powered by Disqus