সাফল্যে মনমোহন, ওয়ার্লড ব্যাঙ্কের আদলে অর্থভাণ্ডারের পথে ব্রিকস

Last Updated: Thursday, March 28, 2013 - 10:02

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রস্তাব মতোই উন্নয়নের চাহিদা মেটাতে বিকল্প অর্থভাণ্ডার গড়ে তুলতে সহমত হল ব্রিকসভুক্ত দেশগুলি। দক্ষিণ আফ্রিকার ডারবানে ব্রিকস শীর্ষ সম্মেলনে এ বিষয়ে ঐকমত্য হয়েছে। এর পাশপাশি, ডারবানে আরেকটি সাফল্যও পেয়েছেন মনমোহন সিং। কুড়ানকুলামে পরমাণু কেন্দ্র নিয়ে রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সমস্যা মিটিয়ে ফেলেছেন তিনি।
শ্রীলঙ্কা ইস্যুতে সমর্থন প্রত্যাহার করেছে ডিএমকে। কাগজে কলমে সংখ্যালঘু ইউপিএ সরকার টিকে রয়েছে মুলায়ম-মায়াবতীর সমর্থনে। অনিশ্চয়তার এই বাতাবরণেই দক্ষিণ আফ্রিকার ডারবানে পা দিয়েছিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ডারবানে ব্রিকস শীর্ষ সম্মেলন অবশ্য তাঁর হাসি অনেকটাই চওড়া করল। মনমোহনের প্রস্তাব মতোই, উন্নয়নের জন্য বিকল্প অর্থ ভাণ্ডার গড়ে তুলতে উদ্যোগী হল ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকার বাণিজ্যিক জোট। 
প্রাথমিকভাবে, একশো বিলিয়ন ডলারের অর্থভাণ্ডার গড়ে তোলার সিদ্ধান্ত হয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি অনুদান দেবে চিন।
বিকাশশীল দেশগুলির পরিকাঠামোগত উনিনয়নে প্রয়োজন প্রচুর অর্থ। সেই চাহিদা পূরণে বিকল্প অর্থভাণ্ডারের দাবি দীর্ঘদিন ধরেই জানিয়ে আসছে ভারত। ব্রিকসভুক্ত দেশগুলিকে এই বিষয়ে রাজি করানো মনমোহন সিংয়ের বড় সাফল্য। এর পাশাপাশি, দ্বিপাক্ষিক রাজনীতিতেও আরেকটি বড় সাফল্য পেয়েছেন তিনি। তামিলনাড়ুর কুড়ানকুলামের পরমাণু কেন্দ্র নিয়ে রাশিয়ার সঙ্গে সমস্ত মতপার্থক্য মিটিয়ে ফেলেছেন ভারতের প্রধানমন্ত্রী।

ব্রিকসভুক্ত দেশগুলির এই বিকল্প অর্থভাণ্ডার, আগামীদিনে বিশ্বব্যাঙ্ক এবং আন্তর্জাতিক অর্থভাণ্ডারের গুরুত্বও কমিয়ে দিতে পারে বলে ধারনা রাজনৈতিক বিশেষজ্ঞদের। যদিও আন্তর্জাতিক অর্থভাণ্ডারের তরফে ব্রিকস ব্যাঙ্কের উদ্যোগকে স্বাগতই জানানো হয়েছে।



First Published: Thursday, March 28, 2013 - 10:02


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja