ভারত-ইউরোপিয়ান ইউনিয়ন সম্মেলনে যোগ দিতে ব্রাসেলসে প্রধানমন্ত্রী

ভারত-ইউরোপিয়ান ইউনিয়ন সম্মেলনে যোগ দিতে ব্রাসেলসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একদিনের এই সফরে বেলজিয়ামের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পাশাপাশি ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্যদের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী।

Updated By: Mar 30, 2016, 06:10 PM IST
ভারত-ইউরোপিয়ান ইউনিয়ন সম্মেলনে যোগ দিতে ব্রাসেলসে প্রধানমন্ত্রী

ওয়েব ডেস্ক: ভারত-ইউরোপিয়ান ইউনিয়ন সম্মেলনে যোগ দিতে ব্রাসেলসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একদিনের এই সফরে বেলজিয়ামের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পাশাপাশি ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্যদের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী।

ভারত EU-শীর্ষ সম্মেলনে মূলত বাণিজ্যিক সহযোগিতা, বিশেষত মেক ইন ইন্ডিয়া এবং স্মার্ট সিটি প্রকল্পে জোর দেন মোদী। ইউরোপিয়ান ইউনিয়ন ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক সহযোগী। কিন্তু ২০১২-র সম্মেলনে দুপক্ষের মধ্যে একাধিক বিষয়ে জটিলতা দেখা দেয়। তার ৪ বছর পর ফের শুরু হচ্ছে আলোচনা।

গত সপ্তাহে জোড়া হামলায় কেঁপে উঠেছিল ব্রাসেলস। ওই হামলায় মৃত্যু হয়েছে বেঙ্গালুরুর বাসিন্দা রাঘবেন্দ্র গণেশনের। আজ সন্ত্রাস বিধ্বস্ত মালবিক মেট্রো স্টেশনে যান প্রধানমন্ত্রী। নিহতদের প্রতি শ্রদ্ধা জানান তিনি। বাণিজ্য ছাড়াও মোদীর এই সফরে সন্ত্রাসও গুরুত্ব পারে বলে মত কূটনৈতিক মহলের। আগামিকাল আমেরিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী। ওয়াশিংটনে পরমাণু নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন তিনি। আলোচনায় পাকিস্তানের পরমাণ অস্ত্র ভাণ্ডারের প্রসঙ্গ গুরুত্ব পাবে বলে মত কূটনৈতিক বিশেষজ্ঞদের। আমেরিকা সফর শেষে সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী।

.