ওয়াল স্ট্রিট আন্দোলনের পিছনে কারণ আছে, মানলেন ওবামা

অকুপাই ওয়াল স্ট্রি আন্দোলনের পিছনে যে যথেষ্ট কারণ আছে, তা মেনে নিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওয়াশিংটনে মার্টিন লুথার কিং স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেছেন, মানব সভ্যতার ইতিহাস থেকে স্পষ্ট, যারা ক্ষমতায় আছেন তারা বরাবরই যে কোনও পরিবর্তনের বিরোধিতা করেছেন।

Updated By: Oct 16, 2011, 09:09 PM IST

অকুপাই ওয়াল স্ট্রি আন্দোলনের পিছনে যে যথেষ্ট কারণ আছে, তা মেনে নিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওয়াশিংটনে মার্টিন লুথার কিং স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেছেন, মানব সভ্যতার ইতিহাস থেকে স্পষ্ট, যারা ক্ষমতায় আছেন তারা বরাবরই যে কোনও পরিবর্তনের বিরোধিতা করেছেন। বাণিজ্যিক, ব্যাঙ্কিং ও আর্থিক সংস্থার বিরুদ্ধে আন্দোলন এখন মার্কিন যুক্তরাষ্ট্র ছাপিয়ে আছড়ে পড়েছে ইউরোপ, লাতিন আমেরিকা ও এশিয়ায়। নিউইয়র্কের টাইমস স্কোয়ারে প্রায় আশীজন আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে কয়েকজনকে গ্রেফতার করা হয় সিটিব্যাঙ্কের একটি শাখায় বিক্ষোভ দেখানোর অভিযোগে। লন্ডনের বাণিজ্যিক অঞ্চলে লাগাতার বিক্ষোভের প্রস্তুতি নিয়ে ফেলেছেন আন্দোলনকারীরা। নিউ ইর্যকের বিক্ষোভের ধাঁচেই সেখানে শুরু হয়েছে অকুপাই স্টক এক্সচেঞ্জ আন্দোলন।
রীতিমত তাঁবু তৈরি করে অবস্থান করছেন তারা। জার্মানির ফ্রাঙ্কফুর্টে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্কের সামনে বিক্ষোভ হচ্ছে। তবে এই আন্দোলন সবচেয়ে হিংসাত্মক চেহারা নিয়েছে রোমে। বিক্ষোভকারী-পুলিস সংঘর্ষে রণক্ষেত্রেই চেহারা নেয় ইতালির রাজধানী। প্রধানমন্ত্রী সিলভিও বারলুস্কোনি বিক্ষোভকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার ইঙ্গিত দিয়েছেন।

.