আজ রাতে বছরের সবচেয়ে বড় সূর্যগ্রহণ, দেখা যাবে চাঁদের পাহাড় থেকেও

Last Updated: Sunday, November 3, 2013 - 15:32

আজ বিশ্বের এক প্রান্তে যখন দিওয়ালির আলোয় রঙিন হবে আকাশ, তখন অন্য প্রান্ত দেখবে বছরের সবচেয়ে বড় সূর্যগ্রহণ। পরিভাষায় যার নাম দেওয়া হয়েছে হাইব্রিড সূর্যগ্রহণ। এই সূর্যগ্রহণ দেখা যাবে আফ্রিকা, ইউরোপ এবং আমেরিকা থেকে। সচারচর এই ধরনের সূর্যগ্রহণ দেখার সুযোগ মেলে না। তবে আমাদের দেশ থেকে দেখা যাবে না এই বিরল সূর্যগ্রহণ।
তবে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বইয়ের সেই উগান্ডার চাঁদের পাহাড় থেকে দেখা যাবে অপূর্ব সুন্দর এই হাইব্রিড সূর্যগ্রহণ। তাই আজকের হাইব্রিড সূর্যগ্রহণ বাঙালি দেখার সুযোগ না পাক, বাঙালির মন কিন্তু পৌঁছে যাবেই, সেই চাঁদের পাহাড়ে। শঙ্কর আর দিয়েগো আলভারেস যেখানে হীরের খোঁজে ব্যস্ত, সেইখানেই আজ হাইব্রিড সূর্যগ্রহণ।

হাইব্রিড সূর্যগ্রহণকে বার্ষিক সূর্যগ্রহণ বলে অভিহিত করেছেন বিজ্ঞানীরা। চলতি বছর এটা দ্বিতীয় সূর্যগ্রহণ হতে চলেছে। আন্তর্জাতিক সময় ১২টা ৩৭ মিনিটে লাইবেরিয়া থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে আটলান্টিক মহাসাগরে এই সূর্যগ্রহণ সংঘটিত হবে বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা।

পশ্চিম আফ্রিকার গ্যাবন জাতি এই সূর্যগ্রহণ সবচেয়ে বেশি সময় দেখতে পাবে। প্রায় ১ মিনিট সময় অন্ধকারে থাকবে এই জাতি। এখানে চাঁদ সম্পূর্ণরুপে সূর্যকে আড়াল করে রাখবে। উত্তর কেনিয়া থেকে এই পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে ১০ সেকেন্ড। দক্ষিণ ইউরোপের দেশ স্পেন, ইতালি এবং গ্রিস থেকে দেখা যাবে এই আংশিক সূর্যগ্রহণ।
অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল সূর্যোদয়ের সময় আংশিকভাবে অন্ধকারে থাকতে পারে। অনেক অনলাইন সংস্থা ইতোমধ্যে এই সূর্যগ্রহণ সরাসরি দেখানোর প্রস্তুতি নিয়েছে।



First Published: Wednesday, November 6, 2013 - 13:31


comments powered by Disqus