৭৪ কোটি টাকা অনুদান দিয়ে রেকর্ড করলেন এই বাঙালি বিজ্ঞানী!

আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ৯৭ বছরের পুরানো।  সেখানকার পদার্থবিদ্যা ও জ্যোতির্বিজ্ঞান বিভাগে এর আগে কেউ এত টাকা অনুদান দেয়নি। দিলেন এক বাঙালি বিজ্ঞানী।

Updated By: Jul 3, 2016, 02:49 PM IST
৭৪ কোটি টাকা অনুদান দিয়ে রেকর্ড করলেন এই বাঙালি বিজ্ঞানী!
প্রতীকী ছবি

ওয়েব ডেস্ক: আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ৯৭ বছরের পুরানো।  সেখানকার পদার্থবিদ্যা ও জ্যোতির্বিজ্ঞান বিভাগে এর আগে কেউ এত টাকা অনুদান দেয়নি। দিলেন এক বাঙালি বিজ্ঞানী।

তিনি মণি ভৌমিক। তাঁর দেওয়া অনুদানের পরিমান ৭৪ কোটি টাকা। এক সময়ে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়েরই পদার্থবিদ্যা বিভাগে গবেষণা করেছেন ডঃ ভৌমিক। আর সেই বিশ্ববিদ্যালয়ের সেই বিভাগকেই ১১ মিলিয়ন ডলার অনুদান দিলেন তিনি।

অবিভক্ত মেদিনীপুর জেলার তমলুকের শিউরি গ্রামের ছেলে মণির শৈশব কেটেছে নিদারুণ দারিদ্রের মধ্যে। দারিদ্র এতটাই ছিল যে চটি জুটত না পায়ে। কিন্তু ছোট্ট মণি তখন থেকেই মেধাকে হাতিয়ার করেছিল সব প্রতিবন্ধকতার সঙ্গে লড়তে। সেই গ্রাম থেকেই কলকাতার স্কটিশচার্চ কলেজ, খরগপুর আইআইটি এবং তারপর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়। মণি ভৌমিকের স্বপ্নের উড়ান, দাঁতে দাঁত চেপে লড়াইয়ের স্বীকৃতি।

এক্সিমার লেজারের আবিষ্কারক এই বাঙালি বিজ্ঞানীর কাছে বর্তমানে ডজন খানেক লেজারের পেটেন্ট রয়েছে। আর তাই তিনি এই মূহূর্তে বিপুল ধন-সম্পদশালী। সেখান থেকেই তাঁর নিজের বিশ্ববিদ্যালয়কে পঠনপাঠন এবং গবেষণায় উন্নতির জন্য এই অনুদান দিলেন মণি ভৌমিক।

আমেরিকায় বাংলা সিনেমার আন্তর্জাতিক পুরস্কার মঞ্চ

এর আগে এই কৃতী বাঙালি তাঁর আরেক শিক্ষাকেন্দ্র তথা খরগপুর আইআইটিকেও ১৫০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছিলেন। ডঃ ভৌমিকের সাহায্য থেকে বাদ পড়েনি তাঁর কলেজ স্কটিশচার্চও, ২০০০ সালে তিনি এই কলেজের উন্নতিকল্পে ২৭ লক্ষ টাকা অনুদান দিয়েছিলেন। সত্যিই বাঙালির গর্ব এই বিজ্ঞানী।

.