চাঁদের বয়স এক লাফে অনেক বেড়ে গেল!

চাঁদের বয়স কত জানেন? নিশ্চয়ই জানেন। পড়াশোনা করার সময় আমাদের তো তা শেখানো হয়। কিন্তু চাঁদের বয়স এবার একটু বেড়ে গেল। বলা ভালো অনেকটাই বেড়ে গেল। কী বোঝা গেল না? ভাবছেন, চাঁদের বয়স হঠাত্‍ করে বেড়ে যাবে কীভাবে? আসলে চাঁদের বয়স ঠিক কত, এটা নিয়ে বিজ্ঞানীরা অনেকদিন ধরেই নানা তর্ক-বিতর্ক করতেন। এবার একদল বিজ্ঞানী কিন্তু জানিয়ে দিলেন, চাঁদের বয়স আমরা যতটা ভাবি, তার থেকে অনেকটাই বেশি।

Updated By: Jan 13, 2017, 02:41 PM IST
চাঁদের বয়স এক লাফে অনেক বেড়ে গেল!

ওয়েব ডেস্ক: চাঁদের বয়স কত জানেন? নিশ্চয়ই জানেন। পড়াশোনা করার সময় আমাদের তো তা শেখানো হয়। কিন্তু চাঁদের বয়স এবার একটু বেড়ে গেল। বলা ভালো অনেকটাই বেড়ে গেল। কী বোঝা গেল না? ভাবছেন, চাঁদের বয়স হঠাত্‍ করে বেড়ে যাবে কীভাবে? আসলে চাঁদের বয়স ঠিক কত, এটা নিয়ে বিজ্ঞানীরা অনেকদিন ধরেই নানা তর্ক-বিতর্ক করতেন। এবার একদল বিজ্ঞানী কিন্তু জানিয়ে দিলেন, চাঁদের বয়স আমরা যতটা ভাবি, তার থেকে অনেকটাই বেশি।

আরও পড়ুন চলুন ঘুরে আসি বরফের দেশে!

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা চাঁদ থেকে আনা খনিজ পদার্থ নিয়ে গবেষণা করছিলেন দীর্ঘদিন। ১৯৭১ সালের অ্যাপেলো ১৪-এর মিশনের সময় ওই খনিজ পদার্থ চাঁদ থেকে আনা হয়েছিল। সেগুলো নিয়ে গবেষণা করার পর এখন বিজ্ঞানীরা বলছেন, চাঁদের বয়স এতদিন যা মনে করা হত তার থেকেও অন্তত ৪০ থেকে ১৪০ মিলিয়ন বছর বেশি।

আরও পড়ুন  বিদায় বেলায় বিশ্ব দেখল এক অন্য ওবামাকে!

.