স্যান্ডি কাটিয়ে ফের ভোট ময়দানে ওবামা-রমনি

Last Updated: Friday, November 2, 2012 - 09:36

বিধ্বংসী ঝড় স্যান্ডি আছড়ে পড়ায় মাঝের কয়েকটা দিন থেমে ছিল নির্বাচনী প্রচারের ঝড়। বৃহস্পতিবার থেকেই ফের নির্বাচনী প্রচারের ঝড় উঠল আমেরিকা জুড়ে। ফের প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য শোনা গেল প্রতিদ্বন্দ্বী মিট রমনির গলায়। বৃহস্পতিবার ভার্জিনিয়া প্রদেশে প্রচার করেন প্রেসিডেন্ট পদের লড়াইয়ে ওবামার সঙ্গে সমানে সমানে টক্কর দেওয়া এই রিপাব্লিকান প্রার্থী। ঝড় কাটিয়ে যুক্তরাষ্ট্র আবার স্বাভাবিক হতে শুরু করায় নির্বাচনী প্রচারের ময়দানে নেমেছেন বারাক ওবামাও। বৃহস্পতিবার নির্বাচনী যুদ্ধক্ষেত্র নেভাদায় প্রচার করেন তিনি।
এর আগে স্যান্ডিতে বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য টানা তিন দিন তাঁর নির্বাচনী কার্যক্রম স্থগিত রাখেন মার্কিন প্রেসিডেন্ট। এ`কদিন ভোটের ময়দান ছাড়লেও প্রেসিডেন্ট হিসেবে ওবামাকে আরেক যুদ্ধের ময়দানে নামতে হয়েছে। দুর্যোগের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠা নিয়ে ব্যস্ত থাকতে হয়েছে প্রশাসক ওবামাকে। বুধবার তিনি নিউ জার্সির রিপাবলিকান গভর্নর ক্রিস ক্রিস্টিকে ঝড়ে বিধ্বস্ত কয়েকটি এলাকা ঘুরে দেখেন। রমনির একনিষ্ঠ সমর্থক ওই রিপাবলিকান নেতা জনসমক্ষে ওবামার প্রশংসা করায় কিছুটা হলেও অস্তস্তি বেড়েছে রোমনি শিবিরে।
তার ওপর এযাবত্‍ সময়ের অন্যতম বড় প্রাকৃতিক দুর্যোগ নিয়ে রিপাবলিকানরা রাজনীতি করছেন, এমন অভিযোগ যাতে না ওঠে সে ব্যাপারেও সতর্ক থাকতে হচ্ছে রমনিকে। ফলে ভোটের প্রচারে  ঘূর্ণিঝড় বিধ্বস্তদের জন্য অর্থ সংগ্রহের ডাক দিয়েছেন তিনিও।
রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ওবামার প্রশাসনিক ভূমিকা এবং রমনির রাজনৈতিক মন্তব্য দুদিকেই সতর্ক নজর রাখছেন ভোটাররা। তবে ওবামা প্রেসিডেন্ট পদে থাকায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় রমনির চেয়ে এগিয়ে থাকার সুযোগ পাচ্ছেন। ফলে এই ঘূর্ণিঝড় স্যান্ডি ওবামার জন্য `শাপেবর` হয়ে এসেছে বলে মনে করছেন অনেকে। স্যান্ডির আগে জনমত সমীক্ষায় ওবামা-রমনি ছিলেন সমানে সমানে। কিন্তু ঝড়ের পর ছবিটা পাল্টেছে। ওয়াশিংটন পোস্ট এবং এবিসি নিউজের জনমত সমীক্ষায়, প্রতি দশ জনের মধ্যে আটজনই ওবামার দুর্যোগ মোকাবিলায় সন্তুষ্ট। এখন তা ছয়ই নভেম্বরের নির্বাচনকে কতটা প্রভাবিত করে, সেটাই দেখার।



First Published: Friday, November 2, 2012 - 09:36


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja