মার্কিন হেফাজত থেকে সন্তানকে ফিরে পেতে রাজ্য সরকারের দ্বারস্থ সাহা পরিবার

মার্কিন হেফাজতে থাকা সন্তানকে ফেরত পেতে এবার রাজ্য সরকারের হস্তক্ষেপ চেয়ে আবেদন জানালো তাদের পরিবার। মঙ্গলবার সকালে বালুরঘাটে দক্ষিন দিনাজপুরের জেলাশাসকের কাছে এনিয়ে লিখিত আবেদন জমা দেন দেবাশিস সাহার বাবা নির্মলকৃষ্ণ সাহা।

Updated By: Sep 11, 2012, 02:35 PM IST

মার্কিন হেফাজতে থাকা সন্তানকে ফেরত পেতে এবার রাজ্য সরকারের হস্তক্ষেপ চেয়ে আবেদন জানালো তাদের পরিবার। মঙ্গলবার সকালে বালুরঘাটে দক্ষিন দিনাজপুরের জেলাশাসকের কাছে এনিয়ে লিখিত আবেদন জমা দেন দেবাশিস সাহার বাবা নির্মলকৃষ্ণ সাহা। সেইসঙ্গেই রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিদেশমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে আলাদা আলাদা আবেদনপত্রও জমা দেন তিনি।  দম্পতির আবেদনের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখার জন্য আধিকারিকদের আগেই নির্দেশ দিয়েছিলেন বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণা।
পাকিস্তানে সফরেই নিউ জার্সিতে বাঙালি দম্পতির কাছ থেকে শিশু কেড়ে নেওয়ার ঘটনায় উদ্বেগপ্রকাশ করেছিলেন বিদেশমন্ত্রী। ২৪ ঘণ্টাকে দেওয়া একান্ত সাক্ষাত্‍কারে জানিয়েছিলেন, "পাকিস্তান সফর শেষে দেশে ফিরেই তিনি এই বিষয়ে ব্যবস্থা নেবেন।" বাঙালি দম্পতির শিশুকে মার্কিন সরকারের হেফাজত থেকে ফিরিয়ে আনতে সবধরনের চেষ্টা করবে ভারত সরকার বলেও আশ্বাস দেন এসএম কৃষ্ণা৷
সন্তানের প্রতি অবহেলার অভিযোগে, নিউজার্সির বাসিন্দা দেবাশিস ও পামেলা সাহার একমাত্র সন্তান, এগারো মাসের ইন্দ্রাশিসকে নিয়ে গিয়েছে আমেরিকার যুব ও পরিবার কল্যাণ বিভাগ। মাস খানেক আগে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের বাসিন্দা দেবাশিস সাহা কর্মসূত্রে সপরিবারে নিউ জার্সিতে যান। দিন চারেক আগে খাট থেকে পড়ে গিয়ে আহত হয় তাঁর এগারো মাসের সন্তান ইন্দ্রাশিস। ইন্দ্রাশিসের মাথা এবং পায়ে চোট লাগে। ওই শিশুকে ভর্তি করানো হয় স্থানীয় একটি হাসপাতালে। এ ঘটনার জন্য দেবাশিস সাহা এবং তাঁর স্ত্রী পামেলা সাহাকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে মার্কিন প্রশাসন। তাঁদের অবহেলার জন্যই এ ঘটনা ঘটেছে বলে প্রশাসনের অভিযোগ। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, শিশুটিকে হেফাজতে নিয়ে দেখভাল করবেন তাঁরা। এ নিয়ে নিউ জার্সির আদালতে শুরু হয়েছে মামলা। মাস কয়েক আগে ঠিক এভাবেই সন্তানদের প্রতি অবহেলার অভিযোগে বাঙালি দম্পতি অনুরূপ-সাগরিকা ভট্টাচার্যর দুই সন্তানকে তাঁদের তাঁদের কাছ থেকে নিয়ে গিয়েচিল নরওয়ে সরকার। অবশেষ, বারত সরকারের হস্তক্ষেপে সন্তানদের ফিরে পান ভট্টাচার্য দম্পতি।

.