গিলানির আসনে সাহাবুদ্দিন?

পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মখদুম সাহাবুদ্দিনের নাম প্রস্তাব করল পিপিপি। পাক সংবাদমাধ্যেমর খবর, মঙ্গলবার রাতে ইউসুফ রাজা গিলানির আপত্তি সত্বেও, প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির নেতৃত্বে, পাকিস্তান পিপলস পার্টির জরুরী বৈঠক হয় ইসলামাবাদে।

Updated By: Jun 20, 2012, 10:23 AM IST

পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মখদুম সাহাবুদ্দিনের নাম প্রস্তাব করল পিপিপি। পাক সংবাদমাধ্যেমর খবর, মঙ্গলবার রাতে ইউসুফ রাজা গিলানির আপত্তি সত্বেও, প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির নেতৃত্বে, পাকিস্তান পিপলস পার্টির জরুরী বৈঠক হয় ইসলামাবাদে। সেখানেই সাহাবুদ্দিনের নাম প্রস্তাব করেন পিপিপির শীর্ষ নেতারা। বৈঠকে স্থির হয়েছে, সংসদের নতুন নেতা নির্বাচনে বুধবার ন্যাশনাল অ্যাসেম্বলির বিশেষ অধিবেশন ডাকা হবে।
আদালত অবমাননার দায়ে গতকাল পাক সুপ্রিম কোর্ট ইউসুফ রাজা গিলানিকে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার নির্দেশ দেয়। পাশাপাশি তাঁর সাংসদ পদও বাতিল করে দেয় সর্বোচ্চ আদালত। তারপরই পাকিস্তানে রাজনৈতিক সঙ্কট দেখা দেয়। পরিস্থিতি মোকাবিলায় তড়ঘড়ি প্রধানমন্ত্রী পদে দু`জনের নাম প্রস্তাব করে পিপিপি। আদালত গিলানিকে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে বলায় পাকিস্তানে টালমাটাল রাজনৈতিক পরিস্থিতি। স্বাভাবিক ভাবেই এর প্রভাব প্রতিবেশী দেশগুলির ওপর পড়বে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই পরিস্থিতিতে দ্রুত নির্বাচনে যেতে চাইবে জরদারি প্রশাসন। সেই নির্বাচনে নতুন সরকার ক্ষমতায় আসার পরই ফের গতি পাবে ভারত-পাক কূটনৈতিক সম্পর্ক।
 
 গত ২৬ এপ্রিল বিচারপতি নাসির-উল-মুল্করে নেতৃত্বাধীন পাক সুপ্রিম কোর্টের ৭ বিচারপতির বেঞ্চ, `ইচ্ছাকৃত ভাবে সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করার জন্য প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানিকে দোষী সাব্যস্ত করে ৩০ সেকেন্ডের কারাবাসের সাজা দিয়েছিল। কিন্তু আদালত অবমাননার দায়ে প্রতীকী সাজা ঘোষণার পাশাপাশি পাক শীর্ষ আদালত স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছিল, দোষী সাব্যস্ত হওয়ার ফলে সংবিধানের ৬৩(১-জি) ধারা অনুযায়ী তাঁর কিছু গুরুতর শাস্তি হতে পারে। কার্যক্ষেত্রে হলও ঠিক তাই। মঙ্গলবার বিকেলে পাক সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইফতিকার মহম্মদ চৌধুরি, বিচারপতি বিচারপতি জাওয়াদ এবং বিচারপতি খিলজি আরিফ হুসেনকে নিয়ে গঠিত বেঞ্চ স্পষ্ট ভাষায় জানিয়ে দিল, আদালত অবমাননার মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে থাকতে পারবেন না ইউসুফ রাজা গিলানি।
শুধু তাই নয়, অবিলম্বে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের নির্দেশ দিয়ে পাক সুপ্রিম কোর্ট আপাতত প্রেসিডেন্ট আসিফ আলি জরদারিকেই প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলাতে বলেছে। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে পাকিস্তানে দেখা দিয়েছে সাংবিধানিক সঙ্কট। শুধু প্রধানমন্ত্রীত্ব নয়, শীর্ষ আদালতের এদিনের রায়ের ফলে পাক জাতীয় আইনসভার সদস্যপদও হারাতে পারেন শাসকদল পিপিপি`র অন্যতম প্রধান নেতা। এই অবস্থায় মঙ্গলবার রাতে তড়িঘড়ি বৈঠকে বসে পিপিপি।

.