রক্ষণশীলতা ভেঙে সৌদির ফুটবল মাঠে দর্শকাসনে মহিলারা

এই প্রথম সৌদির স্টেডিয়ামে পুরুষসঙ্গী ছাড়া দর্শকাসনে বসার সুযোগ পেলেন মহিলারা।

Updated: Jan 13, 2018, 01:38 PM IST
রক্ষণশীলতা ভেঙে সৌদির ফুটবল মাঠে দর্শকাসনে মহিলারা

ওয়েব ডেস্ক: মহিলাদের জন্য খুলে গেল ফুটবল স্টেডিয়াম। সৌদি আরবের কিং আবদুল্লাহ্ স্টেডিয়ামে আল-আহিল ও আল-বাতিনের ক্লাবের খেলায় দর্শকাসনে প্রথমবার বসলেন মহিলারা। বন্ধু, সন্তানদের সঙ্গে দর্শকাসনে বসে খেলা দেখলেন বোরখা পরা প্রমীলাবাহিনী। 

গত অক্টোবরে সৌদির ক্রীড়া কর্তৃপক্ষ ঘোষণা করেছিল, ২০১৮ সাল থেকে জেড্ডা, দাম্মাম ও রিয়াদের স্টেডিয়ামে সপরিবারে খেলা দেখার বন্দোবস্ত করা হবে। এই প্রথম সৌদির স্টেডিয়ামে পুরুষসঙ্গী ছাড়া দর্শকাসনে বসার সুযোগ পেলেন মহিলারা। তবে তাঁদের জন্য আলাদা আসন সংরক্ষণ করা হয়েছে। পুরুষদের সঙ্গে বসার সুযোগ পাচ্ছেন না মেয়েরা। স্টেডিয়ামে বসে এক মহিলা দর্শক মুনেরা আল ঘামডি বলেন, ''সত্যি বলছি, এই সিদ্ধান্ত অনেক আগেই হওয়া উচিত ছিল।'' 

আরও পড়ুন- প্রাক্তন প্রেমিকের অণ্ডকোষ কামড়ে ছিঁড়ে দিলেন মধ্য বয়সী মহিলা

সাম্প্রতিককালে মধ্যযুগীয় ধ্যানধারণা থেকে ক্রমশ মুক্ত হচ্ছে সৌদি আরব। ৩২ বছরের যুবরাজ মহম্মদ বিন সলমন নেতৃত্বেই রক্ষণশীলতার প্রাচীর ভাঙছে সে দেশ। মহিলাদেরও সমান অধিকার নিয়ে চর্চা শুরু হয়েছে সৌদি আরবে। রক্ষণশীল সমাজে  গত বছর সেপ্টেম্বরে মহিলাদের গাড়ি চালানোর অধিকার দেওয়ার সিদ্ধাম্ত নিয়েছে প্রশাসন। গত বৃহস্পতিবার জেড্ডায় মহিলাদের জন্য প্রথম গাড়ি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছিল। আগামী দিনে আরও বদলের আশায় সৌদির প্রমীলারা।