সহমতির ভিত্তিতে নাবালিকার সঙ্গে যৌন সম্পর্ক ধর্ষণ নয়, জানাল ফিনল্যান্ডের সুপ্রিম কোর্ট

মামলাটি নিয়ে ফিনল্যান্ডজুড়ে তুমুল বিতর্ক তৈরি হয়। সেদেশের শিশুমনস্তত্ব বিশেষজ্ঞদের মতে, এক্ষেত্রে কড়া শাস্তিই বাঞ্ছনীয়। কারণ এক্ষেত্রে শিশুটির সঙ্গে কী ঘটছে সেসম্পর্কে তার কোনও ধারণাই নেই। একই মত পোষণ করেন ফিনল্যান্ডের বিচারবিভাগ মন্ত্রীও। 

Updated By: May 6, 2018, 01:51 PM IST
সহমতির ভিত্তিতে নাবালিকার সঙ্গে যৌন সম্পর্ক ধর্ষণ নয়, জানাল ফিনল্যান্ডের সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক: নাবালিকার সঙ্গে যৌন সম্পর্ক মানেই ধর্ষণ নয়। ফিনল্যান্ড হাইকোর্টের এই রায়ে ক্ষুব্ধ সেদেশের নাগরিকদের একাংশ। তাঁদের দাবি, এক্ষেত্রে আরও কড়া সাজার নির্দেশ দিক আদালত।

ঘটনা ফিনল্যান্ডের পিরকানমা প্রদেশের টামপেরে শহরের। অভিযোগ, জুসুফ মহম্মদ আব্বুদিন নামে ২৩ বছর বয়সি এক উদ্বাস্তু স্থানীয় এক ১০ বছরের নাবালিকার সঙ্গে সহমতির ভিত্তিতে শারীরিক সম্পর্ক স্থাপন করে। ঘটনায় আব্বুদিনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের হলেও নিম্ন আদালত ও আপিল আদালত সেই অভিযোগ খারিজ করে দেয়। বদলে এই ঘটনাকে 'যৌন হেনস্থা' বলে ঘোষণা করে আদালত। ৩ বছর কারাদণ্ডের সাজা হয় অভিযুক্তর।

এর পর ফিনল্যান্ডের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয় আবেদনকারীরা। তাদের দাবি ছিল, এই অপরাধকে ধর্ষণ ঘোষণা করে অপরাধীর সাজার মেয়াদ বৃদ্ধি করতে হবে। 

মাত্র ন'মিনিটেই বিধ্বস্ত একটি আস্ত শহর

মামলাটি নিয়ে ফিনল্যান্ডজুড়ে তুমুল বিতর্ক তৈরি হয়। সেদেশের শিশুমনস্তত্ব বিশেষজ্ঞদের মতে, এক্ষেত্রে কড়া শাস্তিই বাঞ্ছনীয়। কারণ এক্ষেত্রে শিশুটির সঙ্গে কী ঘটছে সেসম্পর্কে তার কোনও ধারণাই নেই। একই মত পোষণ করেন ফিনল্যান্ডের বিচারবিভাগ মন্ত্রীও। তার পরও আদালতের অনড় অবস্থানে শিশু নিরাপত্তা আইন কড়া করার দাবি উঠেছে এই স্ক্যান্ডেনেভিয় দেশে।    

.