ভারতের সঙ্গে সুসম্পর্কের বার্তা নয়া পাক প্রধানমন্ত্রীর

Last Updated: Tuesday, May 14, 2013 - 23:05

ছাব্বিশ এগারোর জঙ্গি হানার মতো ঘটনা যাতে না ঘটে সেদিকে নজর দেওয়ার আশ্বাস দিলেন নবনির্বাচিত পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে আস্থা ফেরানোই তাঁর প্রধান কাজ বলে জানান তৃতীয় দফার জন্য নির্বাচিত পাক প্রধানমন্ত্রী। শরিফের এই সৌহার্দ্যের বার্তাকে স্বাগত জানিয়েছেন এদেশের রাজনীতিকেরা।নির্বাচনে জিতেই প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক মেরামত করতে উঠেপড়ে লেগেছেন নওয়াজ শরিফ৷ ইসলামাবাদে শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকতে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রীকে।
ভারত পাক সুসম্পর্কে বরাবরই বাধা হয়ে দাঁড়িয়েছে সীমান্তপারের সন্ত্রাস। দুই দেশের আস্থা ফেরাতে ছাব্বিশ এগারোর মতো ঘটনার পূনরাবৃত্তি যেন না হয় ইসলামাবাদ সেদিকে নজর দেবে বলেও আশ্বাস দিয়েছেন পকিস্তানের নব-নির্বাচিত প্রধানমন্ত্রী।
নওয়াজ শরিফের জমানাতেই কার্গিল যুদ্ধ নিয়ে দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছিল। শুরু থেকেই শরিফ জানিয়েছিলেন কাশ্মীরে পাক সেনার অনুপ্রবেশের খবর ছিল না তাঁর কাছে৷ তৃতীবারের জন্য নির্বাচিত হয়েও কার্গিল যুদ্ধের জন্য পারভেজ মুশারফকেই দায়ি করেছেন শরিফ।
ভারতের প্রতি শরিফের বন্ধুত্বের বার্তাকে স্বাগত জানিয়েছ এদেশের রাজনৈতিক মহলও।
মুম্বই হামলা পর থেকে বারবারই থমকেছে ভারত-পাকিস্তানের শান্তি আলোচনা। অবিশ্বাসের পারদও ফের ঊর্ধ্বমুখী হয়েছে পাক সেনার হাতে ভারতীয় জওয়ানদের শিরশ্ছেদের ঘটনায়। এই পরিস্থিতিতে তৃতীয় ইনিংসের শুরুতেই বন্ধুত্ব গড়তে ত্রুটি রাখতে চাইছেন না শরিফও৷



First Published: Tuesday, May 14, 2013 - 23:05


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja