সাইবার নিরাপত্তাকে বুড়ো আঙুল দেখিয়ে আইপি প্রকাশ করছে স্কাইপ

সাইবার আক্রমণের পথ প্রশস্ত করে ইন্টারনেট কলিং সংস্থা ব্যবহারকারীর ইন্টারনেট প্রোটোকল অ্যাডরেস (আইপি) প্রকাশ করে দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। ওয়াল স্ট্রিট জার্নাল সহ একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিসার্চে দেখানো হয়েছে সামান্য চেষ্টাতেই স্কাইপের থেকে ব্যবহারকারীর আইপি অ্যাডরেস হাতিয়ে নেওয়া সম্ভব। খবর প্রকাশিত হওয়ার পর থেকেই এই দুর্বলতার সুযোগ নিতে ঝাঁপিয়ে পড়েছে অসাধু পরিষেবা সংস্থাগুলি।

Updated: Mar 26, 2013, 11:06 AM IST

সাইবার আক্রমণের পথ প্রশস্ত করে ইন্টারনেট কলিং সংস্থা ব্যবহারকারীর ইন্টারনেট প্রোটোকল অ্যাডরেস (আইপি) প্রকাশ করে দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। ওয়াল স্ট্রিট জার্নাল সহ একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিসার্চে দেখানো হয়েছে সামান্য চেষ্টাতেই স্কাইপের থেকে ব্যবহারকারীর আইপি অ্যাডরেস হাতিয়ে নেওয়া সম্ভব।
খবর প্রকাশিত হওয়ার পর থেকেই এই দুর্বলতার সুযোগ নিতে ঝাঁপিয়ে পড়েছে অসাধু পরিষেবা সংস্থাগুলি।
সার্চ ইঞ্জিনে `স্কাইপ রিসলভর` (Skype Resolver) দিয়ে তথ্য খুঁজলে ডজন খানেক এমন সাঈত বেরোবে যেখানে শুধুমাত্র স্কাইপ-ইউজার আইডি দিলেই পাওয়া যাবে সেই ব্যবহারকারীর আইপি। তাৎপর্যপূর্ণ ভাবে, এই তথ্য পাওয়া যাবে ব্যবহারকারীর প্রাইভেসি সেটিংস উপেক্ষা করেই।
সাইবার জগতে উত্তক্ত করার মতো সাইবার ক্রাইমের পাশাপাশি করপোরেট প্রতিদ্বন্দ্বীরাও একে খুব সহজেই ব্যবহার করতে পারে। কারণ স্কাইপ ব্যবহারকারী স্থান প্রিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তিত আইপিও চলে আসবে প্রতিপক্ষের হাতের মুঠোয়।
এই রিজলভর সাইটগুলিতে অল্প কিছু টাকার বিনিময় নিজের আইপি লুকিয়ে রাখার পরিষেবাও পাওয়া যায়।
২০১১-তে স্কাইপ কিনে নেয় মাইক্রোসফট। তার পরেও ব্যবহারকারীদের গোপনীয়তা নিয়ে এই সংস্থাও যে খুব বেশি মাথা ঘামায়নি, এই খবরের পরে এ কথা পরিষ্কার।