ম্যান্ডেলার জন্মদিনে স্মার্ট কার্ড আনল দক্ষিণ আফ্রিকা সরকার

Last Updated: Friday, July 19, 2013 - 20:35

নেলসন ম্যান্ডেলার জন্মদিনে নতুন স্মার্ট কার্ড লঞ্চ করল দক্ষিণ আফ্রিকার সরকার। বৃহস্পতিবার ছিল ম্যান্ডেলার ৯৫ তম জন্মদিন। ওইদিনই প্রিটোরিয়ার ইউনিয়ন বিল্ডিং থেকে লঞ্চ করা হল স্মার্ট আইডেন্টিটি কার্ড। সিনিয়র সিটিজেন জন্য এই বিশেষ স্মার্ট কার্ডের অন্তর্ভুক্ত নেলসন ম্যান্ডেলাও। রয়েছেন আরেক প্রাক্তন রাষ্ট্রপতি থাবো এমবেকি, ডেপুটি প্রেসিডেন্ট গালেমা মোতলান্তে, স্বাধীনতা সংগ্রামী সোফি দে ব্রুনও।
স্মার্ট কার্ড লঞ্চ করে দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্দোর জানালেন, এই পরিচয়পত্র বিপ্লবের সঙ্গে যুক্ত। তাই প্রথমেই আমরা তাঁদেরকে দিচ্ছি যাঁরা এই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। ম্যান্ডেলা, "আমরা আপনার জন্য গর্বিত। আপনি গোটা পৃথিবীর অনুপ্রেরণা। আপনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। দক্ষিণ আফ্রিকার মানুষদের নিজস্ব পরিচিতি দিতেই এই বিশেষ স্মার্ট কার্ড বলেই জানালেন প্যান্দোর। ১৯৯৪ সালের আগে পর্যন্ত কিছু বিশেষ অঞ্চল ছাড়া আফ্রিকার বেশির ভাগ অংশে কাল মানুষদের পরিচয় পত্র ছাড়া ঢুকতে দেওয়া হত না।"
স্মার্ট কার্ড নিয়ে ডেপুটি প্রেসিডেন্ট গালেমা মোতলান্তে বলেন, আজ ম্যান্ডেলার জন্মদিন। আমরা ওনাকে শুভেচ্ছা জানাচ্ছি। উনি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন। ম্যান্ডেলার মেয়ে জিন্দজি ম্যান্ডেলা ওনার হয়ে পরিচয়পত্র গ্রহণ করেন। জিন্দজি বলেন, "ম্যান্ডেলা পরিবারের হয়ে আমি বিশ্বের সব শুভাকাঙ্খীকে ধন্যবাদ জানাচ্ছি। আমি ডাক্তার নই। কিন্তু এইটুকু বলতে পারি আমার বাবা খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠছেন। আশা করছি খুব তাড়াতাড়ি ওনাকে বাড়ি নিয়ে যেতে পারব।"



First Published: Friday, July 19, 2013 - 20:35


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja