মঙ্গলের কক্ষপথের চারপাশে ঘোরা 'মম'-কে নিয়ে চরম উত্‍কণ্ঠায় ইসরো

মঙ্গল অভিমুখী ভারতীয় মহাকাশযানের সামনে বড় চ্যালেঞ্জ। ভারতীয় মহাকাশযান মম (Mars Orbiter  Mission) কী পারবে মঙ্গলের মাধ্যাকর্ষণ শক্তির মধ্যে ঢুকতে? এই নিয়েই চরম উত্কন্ঠায় ইসরো। ইসরো সূত্রের খবর, বর্তমানে মঙ্গলের কক্ষপথের চারপাশে ঘুরে চলেছে এই মহাকাশযান।

Updated By: Sep 22, 2014, 12:57 PM IST
মঙ্গলের কক্ষপথের চারপাশে ঘোরা 'মম'-কে নিয়ে চরম উত্‍কণ্ঠায় ইসরো

ওয়েব ডেস্ক: মঙ্গল অভিমুখী ভারতীয় মহাকাশযানের সামনে বড় চ্যালেঞ্জ। ভারতীয় মহাকাশযান মম (Mars Orbiter  Mission) কী পারবে মঙ্গলের মাধ্যাকর্ষণ শক্তির মধ্যে ঢুকতে? এই নিয়েই চরম উত্কন্ঠায় ইসরো। ইসরো সূত্রের খবর, বর্তমানে মঙ্গলের কক্ষপথের চারপাশে ঘুরে চলেছে এই মহাকাশযান।

দুপুর আড়াইটে নাগাদ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে মহাকাশযানের মেন লিকুইড ইঞ্জিনটিকে মঙ্গলের মাধ্যাকর্ষণ শক্তির মধ্যে প্রবেশ করানোর চেষ্টা হবে। তা যদি ব্যর্থ হয়, বিকল্প ব্যবস্থাও তৈরি রয়েছে বলে জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান কে রাধাকৃষ্ণন।

গত বছরের পাঁচই নভেম্বরে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেশ সেন্টার থেকে উত্‍ক্ষেপন করা হয় এই মহাকাশযান। অভিযানের অন্যতম লক্ষ্য, মঙ্গল গ্রহের আবহাওয়া পর্যবেক্ষণ ও মিথেনের  সন্ধান।  মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে কিনা সে বিষয়েও এই অভিযান নতুন তথ্য তুলে আনবে বলে মনে করছেন মহাকাশ বিশেষজ্ঞরা। সুদীর্ঘ এই অভিযানের জন্য খরচ হয়েছে চারশো কোটি টাকা।  ভারতের ৫০ বছরের ইতিহাসে মহাকাশ চর্চার ক্ষেত্রে সবচেয়ে বড় মাপের প্রকল্প এটি।

.