সিরিয়ায় সংঘর্ষ অব্যাহত, অ্যালেপ্পোয় ঘরছাড়া ২ লক্ষ

Last Updated: Tuesday, July 31, 2012 - 10:26

সিরিয়ায় মৃত্যু মিছিল অব্যাহত। সিরিয়ার বাণিজ্য রাজধানী অ্যালেপ্পো সংলগ্ন জেলাগুলিতে এখনও গুলির লড়াই চলছে। নতুন করে মৃত্যু হয়েছে প্রায় ২০০ জনের। দেশের অশান্ত পরিস্থিতির জন্য প্রেসিডেন্ট বাসার আল আসাদের বিরুদ্ধে সব মহলেই সমালোচনা শুরু হয়েছে। অশান্তি এড়াতে ইতিমধ্যেই সিরিয়া ছেড়ে অনেকেই আশ্রয় নিয়েছেন আলজিরিয়াতে।
প্রেসিডেন্ট বাসার আল আসাদকে ক্ষমতাচ্যুত করতে মরিয়া সিরিয়ার বিদ্রোহীরা। দেশের দ্বিতীয় বৃহত্তম শহর অ্যালেপ্পো বিদ্রোহীদের হাত থেকে আসাদ অনুগত সেনারা কেড়ে নিলেও সংঘর্ষ ছাড়িয়ে সংলগ্ন জেলাগুলিতে। লড়াই চলছে রাজধানী দামাস্কাস, হোমস-সহ নানা এলাকায়। বস্তুত সিরিয়া বিভিন্ন শহরের বাতাসে এখন শুধু বারুদের গন্ধ। বিদ্রোহীদের ঘাঁটি লক্ষ্য করে সিরিয়া বায়ুসেনা বা স্থলবাহিনীর আক্রমণ চললেও পরিস্থিতি শান্ত হওযার কোনও লক্ষণই দেখছেন না সিরিয়ার বাসিন্দারা। অশান্তি এড়াতে গৃহহীন অনেক মানুষ। এমনকী বাধ্য হয়ে দেশ ছেড়ে আলজিরিয়াতে থাকতে শুরু করেছেন অনেকে।
আন্তর্জাতিক মহলের ধারণা, আসাদ বিরোধী জোট রোববার বিরোধী জোট সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল (এসএনসি) এবং সরকারি সেনার রক্তক্ষয়ী গৃহযুদ্ধের কারণে গত ২ দিনে অ্যালেপ্পো ছেড়েছেন অন্তত ২ লক্ষ মানুষ। এরই মধ্যে সাধারণ মানুষকে নিরাপত্তা দিতে ব্যর্থ সিরিয়ার সরকারের নিন্দায় সরব হয়েছে বিভিন্ন মহল। সিরিয়ার নিষিদ্ধ সংগঠন মুসলিম ব্রাদারহুডের পক্ষ থেকে অশান্ত এই পরিস্থিতির জন্য সিরিয়া প্রশাসনের ভূমিকার পাশাপাশি রাশিয়া এবং ইরানের ভূমিকারও সমালোচনা করা হয়েছে। সিরিয়ার অভ্যন্তরীণ বিষয় নিয়ে আন্তর্জাতিক মহলও কোন কথা না বলায় ক্ষুব্ধ এই নিষিদ্ধ সংগঠন।



First Published: Tuesday, July 31, 2012 - 10:26


comments powered by Disqus