কেটে গেছে ১০ বছর, আজও সুনামির নামেই কেঁপে ওঠে বুক

Updated By: Dec 26, 2014, 09:56 AM IST
কেটে গেছে ১০ বছর, আজও সুনামির নামেই কেঁপে ওঠে বুক

ঠিক ১০ বছ আগের এই দিন। ২০০৪ সালের ২৬ ডিসেম্বর। এই দিনেই আছড়ে পড়েছিল সুনামি। সুনামির ছোবল থেকে রক্ষা পায়নি ভারতও। মৃত্যু হয়েছিল প্রায় ২ লক্ষ ৩০ হাজার মানুষের। এক দশক আগের প্রকৃতির সেই নির্মম ধ্বংসলীলার রেশ কাটলেও, কাটেনি আতঙ্ক। তার ভয়াবহতা এতটাই ছিল যে দশ বছর পরেও সুনামির নামে বুক কাঁপে।

ইন্দোনেশিয়ার বান্দা অ্যাকের কাছে ভারত মহাসাগরে তীব্র কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল নয় দশমিক এক। এক লহমায় বদলে যায় পৃথিবীর মানচিত্র। কোনও কিছু বুঝে ওঠার আগেই ভারত সহ তেরোটি দেশের উপকূলে থাবা বসায় সুনামি নামক এক সমুদ্র দানব। প্রকৃতির কাছে হার মানে মানুষ। কয়েক ঘণ্টার তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে যায় একাধিক শহর। তছনছ হয়ে যায় জনজীবন। ধ্বংসলীলা যখন থামে, তখন চারিদিকে ছিল শুধুই শূন্যতা। মানুষের মৃত্যু মিছিল, প্রিয়জনদের হারানোর কান্না-হাহাকার আর যন্ত্রণা। সরকারি ভাবে সুনামির কবলে প্রাণ হারিয়েছেন অন্তত দু লক্ষ তিরিশ হাজার মানুষ। বেসরকারি মতে সংখ্যাটা আরও বেশি।

কিন্তু তারপরেও থেমে থাকেনি জীবন। সব হারিয়েও কিন্তু ধীরে ধীরে ঘুরে দাঁড়িয়েছে সর্বহারাদের দল। প্রকৃতির বিরুদ্ধে অসম লড়াইয়ে কিছুটা হলেও জয়লাভ করেছে মানুষ। ধ্বংসস্তুপকে সরিয়ে, ফের বিশ্বকর্মার হাত ধরে নতনু করে গড়ে উঠেছে সমাজ। তৈরি হয়েছে শহর-নগর-রাজধানী। তবু দশ বছর আগের সেই ভয়ঙ্কর স্মৃতি কিন্তু আজও মানুষের মনে তাজা। শরীরের ক্ষতে প্রলেপ লাগলেও, মনের ক্ষত কিন্তু এখনও সতেজ। তাই প্রতি বছর এই দিনে একটাই প্রার্থনা করে মানুষ, স্মৃতি টুকুই থাক। সুনামি যেন আর ফিরে না আসে।

 

.