ট্র্যাফিক জ্যামের ভোগান্তি থেকে অবসান, মার্কিন মুলুকে আর কিছুদিনের মধ্যেই আসছে উড়ুক্কু গাড়ি

Last Updated: Friday, August 23, 2013 - 10:09

মার্কিন মুলুকে ট্র্যাফিক জ্যামের ভোগান্তির দিন সম্ভবত শেষ হচ্ছে। বাজারে আর কিছুদিন পরেই মিলতে চলেছে উড়ুক্কু গাড়ি। রাস্তা দিয়ে চলতে চলতেই মেলে দেবে পাখনা। সারি সারি হাইরাইজের মাঝখান দিয়ে নিশ্চিন্তে উড়িয়ে নিয়ে গিয়ে গন্তব্যে পৌঁছে দেবে সওয়ারিকে। উড়ুক্কু গাড়ির নাম ঠিক হয়েছে টেরাফুগিয়া। ঠিক হয়েছে দামও। দু লক্ষ উনআশি হাজার ডলার। এখন শুধু গ্রাহকদের জন্য বিক্রির দিনক্ষণ ঘোষণার অপেক্ষা। 
 
আকাশছোঁয়া বাড়ির জানালার পাশ দিয়ে উড়ে চলেছে অসংখ্য গাড়ি। আর অনেক নীচের রাস্তা যেন গ্যান্ড ক্যানিয়ন। এতদিন  কল্পবিজ্ঞানের গল্পের বই আর সিনেমার গণ্ডি পেরোতে পারেনি এই ছবি।
 
কিন্তু, এবার সেটাকেই বাস্তবে করে দেখাল বিজ্ঞান। এক্কেবারে উড়ুক্কু গাড়ি। বাড়ির রাস্তা দিয়ে এভাবেই বেরিয়ে পড়তে পারবে হাইওয়েতে। রাস্তায় ছুটে রলার সময় দুপাশে গোটানোই থাকবে দুটি ডানা।
 
কিন্তু, এয়ারপোর্টের মতো ফাঁকা জায়গা পেলেই নিজের কেরামতি দেখাতে শুরু করবে এই গাড়ি। প্রজাপতির মতো মেলে ধরবে ডানা। আর তারপরই শুরু হবে ওড়া। টানা প্রায় কুড়ি মিনিট আকাশে চক্কর কাটতে পারবে এই গাড়িটি। গত একত্রিশে জুলাই মার্কিন যুক্তরাষ্ট্র ভিসকনসিনে হয়ে গিয়েছে টেস্ট ড্রাইভ। নামও দেওয়া হয়েছে গাড়িটির। টেরাফুগিয়া।  মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল এয়ার অ্যডমিনিস্ট্রেশন এই গাড়িটিকে হালকা স্পোর্টস প্লেনের তালিকায় জায়গা দিয়েছে।
চালক ছাড়াও একজন সওয়ার হতে পারবেন এই গাড়িতে। চিন্তা নেই জ্বালানি নিয়েও। পেট্রোল পাম্পে গেলেই হবে। গাড়ির তেলের খিদে মিটিয়ে দেবে যেকোনও পেট্রোল পাম্পই। ঠিক হয়ে গিয়েছে টেরাফুগিয়ার দামও। ২ লক্ষ ৭৯ হাজার ডলার। কিন্তু, কবে, এই গাড়ি হাতে পাবেন গ্রাহকরা? অপেক্ষা এখন সরকারিভাবে সেই দিনটা ঘোষণারই।
 



First Published: Friday, August 23, 2013 - 10:09


comments powered by Disqus