তন্দ্রাচ্ছন্ন করেই ফুটবলারদের বার করা হয় থাই গুহা থেকে

থাইল্যান্ডের নেভি সিল’সের তরফে জানানো হয়েছে, উদ্ধার করার সময় হাল্কা তন্দ্রাচ্ছন্ন করা  ফুটবলারদের গুহার বাইরে নিয়ে আসা হয়

Updated: Jul 11, 2018, 02:48 PM IST
তন্দ্রাচ্ছন্ন করেই ফুটবলারদের বার করা হয় থাই গুহা থেকে
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: বুধবার থাইল্যান্ডের প্রতিটি খবরের কাগজের প্রথম পাতায় স্বস্তির শিরোনাম, “অল ওয়াইল্ড বোয়ার্স সেভড”। টানা ১৭ দিনের লড়াইয়ে ১৩ জনকে উদ্ধার করা গিয়েছে থাইল্যান্ডের থাম লিয়াং গুহা থেকে। এরপর যুদ্ধকালীন তত্পরতায় তাদের হাসপাতালে পাঠানো হয়। এই মুহূর্তে ১২ ফুটবলার এবং তাদের প্রশিক্ষক সুস্থ রয়েছে বলে জানাচ্ছেন চিকিত্সকরা।

আরও পড়ুন- ৮ বছর পর জালে মিলল ৬০০ কেজির কুমির

থাইল্যান্ডে স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক থংচাই জানিয়েছেন, ১৩ জনের গড় দুই কিলোগ্রাম করে ওজন কমেছে। গুহায় বেশ কিছুদিন অনাহার এবং উদ্বেগের কারণে তাদের ওজন কমেছে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার যে পাঁচ জনকে উদ্ধার করা হয়েছে তাদের মধ্যে একজনের ফুসফুসে সংক্রমণ-ও পাওয়া গিয়েছে। তবে বাকিরা সুস্থ রয়েছেন বলে জানান থংচাই।

থাইল্যান্ডের নেভি সিল’সের তরফে জানানো হয়েছে, উদ্ধার করার সময় হাল্কা তন্দ্রাচ্ছন্ন করা  ফুটবলারদের গুহার বাইরে নিয়ে আসা হয়। কারণ, গুহার ভিতর এতটাই বিপদসঙ্কুল এবং জল ঘোলা তার মধ্যে দিয়ে আসার সময় কিশোর ফুটবলাররা ভয় পেয়ে যেতে পারে। এতে তাদের জীবনের ঝুঁকি বাড়তো বলে জানান নেভি সিল’স কর্তৃপক্ষ।

আরও পড়ুন- সস্তায় ক্যানসার ওষুধ পেতে ভারতের দ্বারস্থ চিন

মঙ্গলবার বাকি পাঁচ জনের চার জনকে উদ্ধার করা হয়। শেষে ২৫ বছর বয়সী কোচ উদ্ধারে উদ্বিগ্ন পরিজনেরা স্বস্তির নিঃশ্বাস ফেলেন। উদ্ধারকারী দলের কর্মীদের মধ্যে বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা যায়। টানা প্রবল বৃষ্টিতে থাম লুয়ান গুহা জলমগ্ন হয়ে পড়ায় গত ২৩ জুন থেকে আটকে পড়ে খুদেরা। ন’দিন বাদে প্রথম খোঁজ মেলে ফুটবলারদের।

আরও পড়ুন- শান্তি ফেরাতে ভারতকে পাশে চায় ইমরান খান

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close