ধন্যবাদের সঙ্গে...

ফসল কাটার উত্সব। বাংলায় যা পরিচিত নবান্ন, মার্কিন মুলুকে তারই নাম থ্যাঙ্কসগিভিং। তবে মার্কিনি উত্সবের সময়টাও ভিন্ন। প্রতিবছরই নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্র মেতে ওঠে থ্যাঙ্কসগিভিং উত্সবে। রেওয়াজ মেনে গত ২২ নভেম্বরই মার্কিন মুলুকে পালিত হল থ্যাঙ্কসগিভিং। আধুনিক মার্কিন থ্যাঙ্কসগিভিংয়ের উত্স নিয়ে নানা মুনির নানা মত। তবে একটি বিষয়ে একমত বিশেষজ্ঞরা। ভালো ফলনের জন্যে ঈশ্বরকে ধন্যবাদ দিতেই সপ্তাদশ খ্রীষ্টাব্দের শুরুর দিক থেকেই জমে উঠেছিল খানাপিনার আসর। তাই সামঞ্জস্য রেখে উত্সবের পোষাকি নাম থ্যাঙ্কসগিভিং।

Updated: Nov 24, 2012, 03:18 PM IST

ফসল কাটার উত্সব। বাংলায় যা পরিচিত নবান্ন, মার্কিন মুলুকে তারই নাম থ্যাঙ্কসগিভিং। তবে মার্কিনি উত্সবের সময়টাও ভিন্ন। প্রতিবছরই নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্র মেতে ওঠে থ্যাঙ্কসগিভিং উত্সবে। রেওয়াজ মেনে গত ২২ নভেম্বরই মার্কিন মুলুকে পালিত হল থ্যাঙ্কসগিভিং। আধুনিক মার্কিন থ্যাঙ্কসগিভিংয়ের উত্স নিয়ে নানা মুনির নানা মত। তবে একটি বিষয়ে একমত বিশেষজ্ঞরা। ভালো ফলনের জন্যে ঈশ্বরকে ধন্যবাদ দিতেই সপ্তাদশ খ্রীষ্টাব্দের শুরুর দিক থেকেই জমে উঠেছিল খানাপিনার আসর। তাই সামঞ্জস্য রেখে উত্সবের পোষাকি নাম থ্যাঙ্কসগিভিং। আঠারোশো তেষট্টি সালে থ্যাঙ্কসগিভিংকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করা হয়। তারপর থেকে আজও অটুট সেই রেওয়াজ। এখনও নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবার থ্যাঙ্কসগিভিংয়ে মেতে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্র। আম মার্কিন পরিবার থেকে শুরু করে হোয়াইট হাউজের অন্দরমহল, সর্বত্রই থ্যাঙ্কসগিভিং ঘিরে জোরদার প্রস্তুতি চলে। থ্যাঙ্কসগিভিংয়ের দিন সকাল থেকেই চূড়ান্ত ব্যস্ততা প্রেসিডেন্টের গেস্ট হাউজ ব্লেয়ার হাউজে। মার্কিনমুলুকের নামীদামী চার সেফের তত্ত্বাবধানে এখানে চলে ভুরিভোজের আয়োজন।  
তবে শুধুই হায়াইট হাউজ নয়। থ্যাঙ্কসগিভিংকে কেন্দ্র করে আজও খানাপিনার আসর জমে ওঠে মার্কিন মুলুকের প্রতিটি ঘরে ঘরে। এই একটি দিনের জন্য একছাদের নিচেই নৈশভোজ সারেন পরিবারের সদস্যরা। আর সেই ভুরিভোজে থাকা চাই-ই-চাই  টার্কি আর সুইট পোট্যাটো পাই।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close