এবার সপ্তাহে তিনদিন ছুটি পাবেন এই সংস্থার কর্মীরা!

গত মার্চ ও এপ্রিলে পরীক্ষামূলক ভাবে কাজের দিনের সংখ্যা সপ্তাহে পাঁচ থেকে কমিয়ে চার দিন করে দেওয়া হয়। কাজের দিন কমলেও কর্মীদের বেতন অপরিবর্তিতই রয়েছে। শুধু তাই নয় কাজের সময়েও আগের মতো এখনও ৮ ঘণ্টাই রয়েছে।

Updated By: Jul 24, 2018, 11:44 PM IST
এবার সপ্তাহে তিনদিন ছুটি পাবেন এই সংস্থার কর্মীরা!

নিজস্ব প্রতিবেদন: সারা সপ্তাহ কাজের পর মাত্র একদিন ছুটি পাওয়া, না পাওয়া—একই ব্যপার! কারণ, সারা সপ্তাহের হাড়ভাঙা খাটনির পর বাড়িতে ফিরে ক্লান্তি কাটিয়ে উঠতে না উঠতেই রাতের খাওয়ার সময় হয়ে যায়। আর খেয়ে ঘুমিয়ে ওঠার পর তো সেই আগামী দিনের অফিস যাওয়ার চিন্তা মাথায় চেপে বসে। সপ্তাহে অন্তত দু’দিন ছুটি না পেলে ছুটিটা বুঝে ওঠার আগেই ছুটি শেষ হয়ে যায়। কিন্তু অফিস যদি সপ্তাহে ৩ দিন ছুটি দেয়! বিশ্বাস হচ্ছে না তো!

আরও পড়ুন: গ্রিসে ভয়াবহ দাবানলে মৃত্যু কমপক্ষে ৫০, নিখোঁজ বহু

নিউজিল্যান্ডের ‘পারপিচুয়াল গার্ডিয়ান’ নামে একটি বেসরকারি সংস্থা পরীক্ষামূলক ভাবে সংস্থার কর্মীদের কাজের দিন কমিয়ে দিয়েছে। অর্থাৎ, এই সংস্থায় কর্মীরা এখন সপ্তাহে তিনদিন ছুটি পাচ্ছেন আর বাকি চারদিন কাজ। এই সংস্থার কর্তৃপক্ষের দাবি, এর সুফলও নাকি মিলতে শুরু করেছে। সপ্তাহে তিনদিন ছুটি পাওয়ার ফলে বেশ কয়েক গুণ বেড়ে গিয়েছে কর্মীদের উৎপাদনশীলতা।

আরও পড়ুন: কোমোডে উঁকি মারছে ময়াল!

Perpetual Guardian
নিউজিল্যান্ডের ‘পারপিচুয়াল গার্ডিয়ান’-এর অফিস।

জানা গিয়েছে, ‘পারপিচুয়াল গার্ডিয়ান’ নামের এই বেসরকারি সংস্থায় কাজ করেন মোট ২৪০ জন। সম্পত্তির উইল, জমিজমা, ঘরবাড়ি—এই রকম নানা বিষয় সম্পত্তির দেখভাল করাই এই সংস্থার কাজ৷ গত মার্চ ও এপ্রিলে পরীক্ষামূলক ভাবে কাজের দিনের সংখ্যা সপ্তাহে পাঁচ থেকে কমিয়ে চার দিন করে দেওয়া হয়। কাজের দিন কমলেও কর্মীদের বেতন অপরিবর্তিতই রয়েছে। শুধু তাই নয় কাজের সময়েও আগের মতো এখনও ৮ ঘণ্টাই রয়েছে।

এই গবেষণার সঙ্গে যুক্ত ইউনিভার্সিটি অফ অকল্যান্ড বিজনেস স্কুলের অধ্যাপক হেলেন ডেলেনির মতে, সপ্তাহে একদিন বেশি ছুটি মেলায় সংস্থার কর্মীদের কাজের প্রতি উৎসাহ, সতস্ফুর্ততা এবং দায়বদ্ধতা অনেকটাই বেড়েছে। কাজের প্রতি আগের থেকে অনেকটাই মনযোগী হয়েছেন কর্মীরা।

.