ভারতকে অনুসরণ, নোট বাতিলের পথে এই উন্নত দেশটিও!

কালো টাকার বিরুদ্ধে যুদ্ধ! ভারতের পদাঙ্ক অনুসরণ করার পথে অস্ট্রেলিয়াও। সেদেশেও বাতিল করা হতে পারে $১০০-র নোট। কয়েকদিন আগে ভেনেজুয়েলাও একই পথে হেঁটেছিল। বাতিল করে দেওয়া হয় ১০০-বলিভার নোট। সেখানেও উদ্দেশ্য এক, কালো টাকার কারবার আটকানো।

Updated By: Dec 14, 2016, 08:40 PM IST
ভারতকে অনুসরণ, নোট বাতিলের পথে এই উন্নত দেশটিও!

ওয়েব ডেস্ক : কালো টাকার বিরুদ্ধে যুদ্ধ! ভারতের পদাঙ্ক অনুসরণ করার পথে অস্ট্রেলিয়া। সেদেশেও বাতিল করা হতে পারে $১০০-র নোট। কয়েকদিন আগে ভেনেজুয়েলাও একই পথে হেঁটেছিল। বাতিল করে দেওয়া হয় ১০০-বলিভার নোট। সেখানেও উদ্দেশ্য এক, কালো টাকার কারবার আটকানো।

৮ নভেম্বর রাতে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেওয়ার সময় পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে দেন প্রধানমন্ত্রী মোদী। সেদিন মোদীর বক্তৃতার আগে কাকপক্ষীতেও টের পায়নি তাঁর এই পরিকল্পনার কথা। দেশে কালো টাকার কারবার আটকানো, জাল নোট বন্ধ, সন্ত্রাসবাদীদের অর্থের জোগান বন্ধ করা ও সেইসঙ্গে দেশবাসীকে ডিজিটাল ইকোনমিতে অভ্যস্ত করার লক্ষ্যেই এই পদক্ষেপ বলে সরকারের তরফে জানানো হয়। তারপর থেকে এই একমাসের বেশি সময় দেশীয় রাজনীতির 'হেডলাইন' এই নোট বাতিল ইস্যু। মানুষের ভোগান্তি ইস্যুকে হাতিয়ার করে বিরোধীদের হৈ-হট্টগোলে উত্তাল সংসদের অধিবেশন।

 ভাইরাল ভিডিও, এভাবেই টেনেহিঁচড়ে মহিলাকে নামিয়ে দেওয়া হল প্লেন থেকে

.