মনে কর বিদেশ ঘুরে...

Last Updated: Tuesday, January 1, 2013 - 11:37

রায়া দেবনাথ
বছর শেষের সপ্তাহটা আসলেই সারা বছর কী হল, কী না হল তার হিসাবনিকাশ শুরু হয়ে যায়। পেশার তাগিদে বছরের ইতিহাস নিয়ে চলে চরম গবেষণা। এই যে আমাদের বিদায়ী ২০১৩, তাতে যে এত ঘটনার ঘনঘটা ঘটবে তা কী আর ছাই জানা ছিল? আর আমাকেও যে খড়ের গাদা থেকে এভাবে খুঁজে খুঁজে সুঁচ অন্বেষণ করতে হবে তাও তো বুঝতে পারিনি। কিন্তু কী আর করা...চাকরিটা যখন রাখতেই হবে তখন কাজটা করেই ফেলতে হল...

গোটা ২০১৩-র বিদেশ সফরে বিশ্বের আনাচে কানাচে দুর্নিবার চক্কর কেটে যা কিছু কুড়িয়ে বাড়িয়ে পেলাম তাই জর করলাম...
বিদেশ ভ্রমণ
নোবেল কমিটি বোধহয় ঠিকই করে ফেলেছে বছর বছর শান্তি পুরস্কার নিয়ে বিশ্ববাসীর মনে অশান্তি তৈরি করবেই। গত বছর ইউরোপিয়ান ইউনিয়নের পর এবছর নোবেল শান্তি পুরস্কার পেলেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলো মর্কেল। পুরষ্কার হাতে নিয়ে আবেগে ভ্যাঁ ভ্যাঁ করে কেঁদে ফেললেন মর্কেল। ওই মঞ্চ থেকে জানালেন এভাবেই তিনি বিশ্বে শান্তির বাণী গেয়ে বেড়াবেন।
ইসরায়েল নাকি চরম নিরাপত্তার অভাবে ভুগছিল বছর ভর। তাই বড় ভাই আমেরিকার মদতে নিজেদের নিরাপত্তার স্বার্থে টানা সাতদিন অবিশ্রান্ত বোমা বর্ষণ করে পৃথিবীর মানচিত্র থেকে হাওয়া করে দিয়েছে প্যালেস্তাইন নামের দেশটাকেই। বছরের শেষে গাজা উপত্যকায় এখন শুধুই শান্তি।
শেষপর্যন্ত সমস্ত মিশর আবার এসে জমা হল তেহরিক স্কোয়ারে। আবার মিশরে উত্তাল বিপ্লবের কাছে হার মানলেন প্রেসিডেন্ট মুর্শি। মিশরে নাকি আবার ক্লিওপেট্রিও যুগের সূচনা হতে চলেছে। ক্ষমতায় আসছেন ``অল মিশর সিস্টার ইউনিয়ন``।

পৃথিবী আর একলা নয়, এ বিশ্ব ২০১৩তে নিজের দোসর খুঁজে নিয়েছে। সূর্যের প্রতিবেশী নক্ষত্র আলফা সেন্টাইউরিকে পাক খাওয়া গ্রহ `দুর্বিপাক ০০০`তে প্রাণের স্পন্দন খুঁজে পেয়েছে নাসা। বরং বলা ভাল দুর্বিপাকের `মানুষ`রাই খুঁজে নিল আমাদের। শোনা যাচ্ছে ২০১৪-র মাঝামাঝিতেই তাঁরা তাঁদের প্রতিনিধি দল পাঠাচ্ছেন পৃথিবীতে। পৃথিবী থেকে দশজনের যে প্রতিনিধি দল তৈরি হচ্ছে তাঁর নেতৃত্বে থাকবেন বারাক হোসেন ওবামা। তবে বাকি ন`জনের জন্য বিশ্বজুড়ে ওনলাইন ভোটিং শুরু হয়েছে। ভোটিংয়ের শেষ তারিখ ৩১/৫/২০১৪।
ওয়ালস্ট্রিটে বিক্ষোভ চরমে পৌঁছে গিয়েছে এই বছর। মার্কিন মুলুকে এখন সমাজতন্ত্রের দাবি উঠছে। গোপন সূত্রের খবর, ওবামা নাকি গোপনে হুগো শাভেজের সঙ্গে যোগাযোগ করছেন। সাদা বাড়ির আলমারিতে কমিউনিস্ট ম্যানিফেস্টো জায়গা করে নিয়েছে।
চিনে সি জিঙ পিন প্রেসিডেন্ট হয়ে আসার পর এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছেন। মার্চ থেকে জুলাই পর্যন্ত দেশের নাগরিকরা প্রকাশ্যে মনের আনন্দে তাঁদের মতামত জানাতে পারবেন। বাকি সময়টুকু তাঁরা মতামত গুলো ঘরের চৌহদ্দির মধ্যেই আটকে রাখবেন।
বার্লুস্কনি এবার অষ্টাদশী এক সোমালিয়ান তরুণীর সঙ্গে প্রণয় বন্ধনে আবদ্ধ হয়েছেন।
উত্তর কোরিয়া বাকি পৃথিবীর সঙ্গে সব যোগাযোগ সম্পূর্ণ ছিন্ন করেছে।
ফেলিক্স বাউমগার্টেন ঠিক করে ছিলেন কাঞ্চনজঙ্ঘার উপর থেকে ঝাঁপ মারবেন। তাঁকে মাথায় হাত বুলিয়ে কোনওরকমে এ বছরটা বিরত রাখা গেছে।
গ্রিসের আর্থিকমন্দা নামতে নামতে মোটামুটি ভূগর্ভের মধ্যস্থলে পৌঁছে গেছে। মন্দা কাটাতে গ্রিস সরকার অ্যাক্রোপলিসকে গ্লোবাল বিয়ে বাড়ী রূপে ভাড়া দেবে বলে ঠিক করেছে।

তবে ২০১৩ কিন্তু অনেক কিছুতে একই রকম রয়ে গেছে। পাকিস্তান আর আফগানিস্তানে তালিবান আর মৌলবাদীদের আক্রমণে বিস্ফোরণের মোট সংখ্যা ২০১২কে কিঞ্চিৎ ছাপিয়ে গেছে মাত্র। বাংলাদেশে হাসিনা আর খালিদা জিয়া শান্তিপূর্ণ সহাবস্থান করছেন। মায়ানমারে সুকি আর জুন্টা সরকারের বিরোধিতা বাড়লেও তা রাজনীতির ময়দানেই সীমাবদ্ধ আছে। ঘানা, উগান্ডা, মালি সহ মধ্য আফ্রিকার দেশগুলোতে গুছিয়ে চলছে গৃহযুদ্ধ। বাসার আল আসাদ মনদিয়ে ফেসবুকে লাইক করছেন। জাপানে বুলেট ট্রেনের গতি দ্বিগুণ হয়েছে। বিশ্ব উষ্ণায়নের প্রকোপে দুই মেরুতে বরফ গলেছে, প্রকৃতি রেগেছে, মানুষ মরেছে...
এই সব কিছু, সঙ্গে আরও অনেক কিছু নিয়ে ২০১৩টা শেষ হয়েই এল। কাল ভোরেই নতুন বছর। ২০১৪। আবার বছরভর খবর জমা রাখার সিলসিলা শুরু...
এই যে এতক্ষণ হ্যানাত্যানা, হাবিজাবির লিস্টি ধরালাম, তা পড়ে নির্ঘাত আপনাদের মাথায় ঝিম ধরেছে। ভাবছেন ২০১৩ তো সবে শুরু হল, এর মধ্যে এত সব ঘটলই বা কবে, আর বছরটা শেষই বা হল কী করে! নির্ঘাত আমার মস্তিষ্কের সুস্থতা নিয়েও আপনাদের মনে বিস্তর প্রশ্ন উঁকি ঝুঁকি মারছে। হ্যাঁ, ঠিক ধরেছেন, এই সব কিছুই প্লেন এন্ড সিপ্লল গাঁজাখুঁড়ি। ২০১২ টাকে মন দিয়ে দেখে ২০১৩র জন্য কিছু কাল্পনিক হিসাবনিকাশ করেছি মাত্র। অঙ্কে আমি চিরকালই বেজায় কাঁচা। তাই এই হিসাবের সিংহভাগ ভুল হওয়ার সম্ভাবনা প্রবল। তার ফাঁকেই যদি একটা দুটো মিলে যায় তাহলে অবাক হবেন না, মনে রাখবেন বছর বছর গণিতের গণ্ডিতে আঁটকে যাওয়া ছাত্রের অঙ্কও মাঝেমাঝে ঠিক হয়ে যায় বৈকি।



First Published: Tuesday, January 1, 2013 - 11:37


comments powered by Disqus