‘টক্সিক’ বছরের সেরা শব্দ, নজরে ‘মিটু’-ও

স্বাস্থ্য এবং পরিবেশ সতর্কতায় ‘টক্সিক’ শব্দটি বহুবার ব্যবহৃত হয়েছে। বিশেষ করে, ক্রমাগত প্ল্যাস্টিক দূষণ বৃদ্ধি পাওয়ায় ‘টক্সিক প্লাস্টিক’ নামে শব্দবন্ধ তৈরি হয়।

Updated By: Nov 15, 2018, 06:20 PM IST
‘টক্সিক’ বছরের সেরা শব্দ, নজরে ‘মিটু’-ও
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ২০১৮ সালে বছরের সেরা শব্দ হিসাবে নির্বাচিত হল ‘টক্সিক’। এ কথা জানিয়ে অক্সফোর্ড ডিকশনারিস তরফে এক বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘টক্সিক’ শব্দটি বিভিন্ন ঘটনা, অবস্থান এবং পরিস্থিতিতে বহুল ব্যবহার হয়েছে। বিশেষ করে এই শব্দটি সমাজে একটা ইতিবাচক বার্তা বহন করছে। কীভাবে?

আরও পড়ুন- শ্রীলঙ্কার সংসদে দু’পক্ষের মারামারি; মাটিতে ফেলে মার, স্পিকারকে ছোড়া হল বোতল

স্বাস্থ্য এবং পরিবেশ সতর্কতায় ‘টক্সিক’ শব্দটি বহুবার ব্যবহৃত হয়েছে। বিশেষ করে, ক্রমাগত প্ল্যাস্টিক দূষণ বৃদ্ধি পাওয়ায় ‘টক্সিক প্লাস্টিক’ নামে শব্দবন্ধ তৈরি হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই শব্দটি ‘উপমা’ হিসাবে ব্যবহার করে কর্মক্ষেত্র, স্কুল-কলেজ, বিভিন্ন প্রতিষ্ঠান এমনকি সম্পর্কে ব্যবহার হয়।

অক্সফোর্ড ডিকশনারিস কর্তৃপক্ষ আরও জানিয়েছে, টক্সিক শব্দটির পাশাপাশি #মিটু-র জনপ্রিয়তাও তুঙ্গে। সম্প্রতি কর্মক্ষেত্রে শ্লীলতাহানির অভিযোগে প্রভাবশালী ব্যক্তিরা ‘মিটু’র শব্দবন্ধে জড়িয়ে আরও চর্চিত হয়ে উঠেছেন। মিটু বিতর্কের চাপে কখনও খোয়াতে হয়েছে পদও। বিশেষজ্ঞরা বলেছেন, মিটু শব্দটি বিনোদনের পাশাপাশি রাজনৈতিক পরিসরেও জায়গা করে নেওয়ায়, অক্সফোর্ডের স্পটলাইটে আসে।

আরও পড়ুন- বাণিজ্যিক মধ্যস্থতায় ভারতই সেরা, মোদী বন্ধু, হোয়াইট হাউসে দীপাবলি উদযাপনে বললেন ট্রাম্প

২০১৭ সালে ‘ইউথকোয়েক’ শব্দটি বছরের সেরা নির্বাচিত হয়। সংস্কৃতি, রাজনীতি এবং সমাজ পরিবর্তনে এই শব্দটি বহুল ব্যবহার হয়। এর আগে কান্না-হাসির ইমোজি, সেলফি, সিম্পল অ্যান্ড আনফ্রেন্ড-র মতো শব্দ অক্সফোর্ড ডিকশনারিতে বছরের সেরা নির্বাচিত হয়।  

.