চিনা বাণিজ্য নীতিতে ক্ষতি হচ্ছে মার্কিন শিল্প, হুঁশিয়ারি ট্রাম্পের

সংবাদমাধ্যম সূত্রে খবর, ডোনাল্ড ট্রাম্পের এই পদক্ষেপে তীব্র সমালোচনা করেছে চিনও। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র জেং শুয়াং জানিয়েছেন বিশ্ব অর্থনীতিতে আঘাত হানতে চাইছে ডোনাল্ড ট্রাম্প।

Updated By: Feb 14, 2018, 08:27 PM IST
চিনা বাণিজ্য নীতিতে ক্ষতি হচ্ছে মার্কিন শিল্প, হুঁশিয়ারি ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদন: চিনের বাড়বাড়ন্তে ভয় পাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষতি হচ্ছে মার্কিনি স্টিল, অ্যালুমিনিয়াম শিল্প। তাই, চিনা মালের উপর আরও বেশি আমাদানি শুল্ক বসালেন মার্কিন প্রেসিডেন্ট।

সংবাদমাধ্যম সূত্রে খবর, ডোনাল্ড ট্রাম্পের এই পদক্ষেপে তীব্র সমালোচনা করেছে চিনও। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র জেং শুয়াং জানিয়েছেন বিশ্ব অর্থনীতিতে আঘাত হানতে চাইছে ডোনাল্ড ট্রাম্প। শুয়াং বলেন, "অর্থনীতি এবং বাণিজ্যে চিন বরাবরই মার্কিন যুক্তরাষ্ট্র সহযোগী হয়ে কাজ করছে।"

আরও পড়ুন- মালিয়ার সাপ্তাহিক খরচের সীমা বাড়ল ব্রিটেনের আদালত

প্রসঙ্গত, মার্কিন মুলুকে চিনের রপ্তানি করা অ্যালুমিনিয়াম, স্টিল এবং বিভিন্ন দ্রব্যের উপর আমদানি শুল্কের পরিমাণ বাড়ানো হয়েছে। বিশ্বে মোট স্টিল উত্পাদনের অর্ধেক আসে চিন থেকে। ট্রাম্প প্রশাসনের এ হেন সিদ্ধান্তে এ বার বিশ্ব বাণিজ্য ময়দানে সরাসরি লড়াইয়ে নামল এই দুই শক্তিধর রাষ্ট্র। উল্লেখ্য, এ দিন 'পারস্পারিক বাণিজ্য' নীতি নিয়ে ভারতের বিরুদ্ধে সমালোচনা করেন ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন- মোদীকে কটাক্ষ! শুল্কমুক্ত বাণিজ্যের পক্ষে জোরালো সওয়াল মার্কিন প্রেসিডেন্টের

.