তুরস্ক প্রতিবাদ: প্রধানমন্ত্রীর হুমকি অগ্রাহ্য করে তাকসিম স্কোয়ারে জনতা পুলিস সংঘর্ষ

Last Updated: Wednesday, June 12, 2013 - 12:13

তুরস্কে সরকার বিরোধী আন্দোলনে গতকাল পুলিস ও আন্দোলনকারীদের মধ্যে তীব্র সংঘর্ষের পর আজ দফায় দফায় উভয় পক্ষের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল তাকসিম স্কোয়ার। ইসলামিক সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান কোনও ভাবেই আর সহ্য করা হবে না বলে বুধবার ঘোষণা করেছিলেন রেসেপ তাইপ এর্দোগান। এই ঘোষণার পরেই কার্যত পুলিস আক্রমণ শুরু করে আন্দোলনকারীদের উপর।
গত দু`সপ্তাহ ধরেই ইস্তানবুলের তাকসিম স্কোয়ার প্রতিবাদের মূল কেন্দ্র হয়ে উঠেছে। শহরের মাঝে একফালি সবুজ বাঁচাবার আন্দোলন ধীরে ধীরে কখন যেন হয়ে উঠেছে সরকার বিরোধী আন্দোলন। প্রতিবাদকারীরা জানিয়েছেন সরকার জোর করে গোঁড়া ইসলামিক নিয়ম কানুন চাপিয়ে দিতে চাইছে ধর্মনিরপেক্ষ তুরস্কের মানুষের উপর। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তাঁরা স্বৈরতন্ত্রের অভিযোগও এনেছেন।
বুধবার ভোরেই সশস্ত্র পুলিস বাহিনী আক্রমণ চালায় তাকসিম স্কোয়ারে। জল কামান আর কাঁদুনে গ্যাস প্রয়োগ করে নিরস্ত্র আন্দোলনকারীদের উপর। উত্তেজিত জনতা উল্টে ঢিল ছুঁড়তে থাকে পুলিসের উপর। একঘণ্টার বেশি সময় ধরে চলে পুলিস-জনতা সংঘর্ষ। এরপর বুলডোজার দিয়ে পুলিস ভেঙে ফেলে জনতার ব্যারিকেড।
রাজধানী শহর আঙ্কারাতেও সাধারণ মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ জানান।
প্রধানমন্ত্রী আলোচনায় বসার প্রস্তাব দেওয়ার পরের দিনই এভাবে পুলিসি আক্রমণে হতবাক আন্দোলনকারীরা।
তবে পুলিসি আক্রমণে এখনই দমে যেতে নারাজ তুরস্কের মানুষ। তাঁরা ফের ছোট ছোট দলে ভিড় জমাতে শুরু করেছেন তাকসিম স্কোয়ার, আঙ্কারার রাজপথে।



First Published: Wednesday, June 12, 2013 - 12:13


comments powered by Disqus