ধর্ষণ ঠেকাতে চলে এল নয়া নেলপলিশ

উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এমন এক নেল পলিশ আবিষ্কার করলেন যা ডেট রেপ ড্রাগ সনাক্তকরণে সক্ষম। এই নেল পলিশ যৌননির্যাতনের কবলে পড়ার থেকে মহিলাদের রক্ষা করবে বলে আশা করা হচ্ছে।

ANI | Updated: Aug 26, 2014, 04:09 PM IST
ধর্ষণ ঠেকাতে চলে এল নয়া নেলপলিশ

ওয়েবডেস্ক: উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এমন এক নেল পলিশ আবিষ্কার করলেন যা ডেট রেপ ড্রাগ সনাক্তকরণে সক্ষম। এই নেল পলিশ যৌননির্যাতনের কবলে পড়ার থেকে মহিলাদের রক্ষা করবে বলে আশা করা হচ্ছে।

রফিনল, এক্সন্যাক্স, জিএইচবি-এর মত কিছু ওষুধ কে ডেট রেপ ড্রাগ বলা হয়। সারা বিশ্ব জুড়েই এই ওষুধগুলিরমহিলাদের পানীয়র মধ্যে মিশিয়ে তাদের অচৈতন্য করে, তাদের উপর যৌননির্যাতন করার ব্যাপক প্রচলন রয়েছে।  

আন্ডারকভার কালারস নামের এই নেলপলিশ ভয়ঙ্কর ডেট রেপ ড্রাগসের সংস্পর্ষে আসলেই রঙ পরিবর্তন করে ফেলে। ফলে মহিলারা আগেই তাদের পানীয়তে রেপ ড্রাগসের উপস্থিতি সম্পর্কে সতর্ক হয়ে যেতে পারবেন।

আন্ডারকভারের ফেসবুকে পেজে পোস্ট করে জানানো হয়েছে তারা নারীদের ক্ষমতায়নে বিশ্বাসী। তাদের লক্ষ্য এমন টেকনোলজি আবিষ্কার করা যার ফলে মহিলারা তাদের বিরুদ্ধে হতে চলা ঘৃণ্য অপরাধকে আগে থেকেই প্রতিরোধ করতে সক্ষম হবেন। এই নেলপলিশের মাধ্যমে আঙুল দিয়ে নিজেদের পানীয় সামান্য নাড়াচাড়া করলেই তার মধ্যে ডেট রেপ ড্রাগসের উপস্থিতি টের পেয়ে যাবেন তারা।