হিজবুল মুজাহিদিনকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন বলে চিহ্নিত করল ট্রাম্প প্রশাসন

Updated By: Aug 16, 2017, 10:06 PM IST
হিজবুল মুজাহিদিনকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন বলে চিহ্নিত করল ট্রাম্প প্রশাসন

ওয়েব ডেস্ক : হিজবুল মুজাহিদিনকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন বলে চিহ্নিত করল ট্রাম্প প্রশাসন। আজ মার্কিন বিদেশমন্ত্রকের তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে জড়িত এই সংগঠনেক সদস্যদের চিহ্নিত করতেই এই সিদ্ধান্ত। এর ফলে, কোনও জঙ্গি কার্যকলাপের জন্য তারা রসদ জোগাড় করতে পারবে না বলেও মার্কিন প্রশানসের পক্ষ থেকে জানানো হয়েছে।

১৯৮৯ সালে তৈরি এই জঙ্গি সংগঠনের জন্ম। ভারতের জম্মু ও কাশ্মীরে একাধিক নাশকতামূলক কার্যকলাপের সঙ্গে যুক্ত তারা। বেশ কয়েকটি ঘটনায় নিজেদের দায়ও স্বীকার করেছে হিজবুল।

আরও পড়ুন- গ্রহের চৌম্বকক্ষেত্রের উপর সৌর বিকিরণের প্রভাব, ভাইরাল ভিডিও

কয়েকমাস আগেই হিজবুল প্রধান সৈয়দ সালাউদ্দিনকে বিশ্বসন্ত্রাসবাদী বলে ঘোষণা করে আমেরিকা। এবার তার সংগঠন হিজবুল মুজাহিদিনকেও বিশ্বসন্ত্রাসবাদী সংগঠন বলে ঘোষণা করা হল। এদিকে, এই ঘটনায় পাকিস্তান বড় ধরণের ধাক্কা খেল বলে মনে করছে কূটনৈতিক মহল। ভারতের দাবি, পাক সরকার বারংবার হিজবুলকে ভারতের বিরুদ্ধে ব্যবহার করেছে। বিশেষ করে কাশ্মীরে জঙ্গি কার্যকলাপের সিংহ ভাগই করছে এই জঙ্গি সংগঠনটি। আর তাতে পাক সরকারের পূর্ণ মদত রয়েছে বলে বার বার জানিয়ে আসছে ভারত।  

হিজবুলকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন ঘোষণা করার পাশাপাশি, আমেরিকার পক্ষ থেকে দেখা হচ্ছে যাতে কোনও ভাবেই সেদেশে তারা আর্থিক সুবিধা গ্রহণ করতে না পারে।

.