মার্কিন মহারণ: মধ্যরাতে নিউ হ্যাম্পশায়ারে শুরু হল ভোটগ্রহণ

Last Updated: Monday, November 5, 2012 - 22:43

আজ আমেরিকায় মহারণ। বরাবরের মতো নিউ হ্যাম্পশায়ারের শহর ডিক্সভিল্লে নচ থেকে শুরু হয়ে গেল ভোটগ্রহণ। ভারতীয় সময় সকাল সোয়া দশটা নাগাদ ভোটগ্রহণ শুরু হয়। ডিক্সভিল নচের ছোট বসতিতে আনুমানিক ২৫ জন ভোটার আছেন। অল্প সময়ের মধ্যেই মিটে যায় ডিক্সভিল নচের ভোটদান পর্ব। পরিসরে সংক্ষিপ্ত হলেও মার্কিন রাজনীতিতে ডিক্সভিল নচ খুবই গুরুত্বপূর্ণ। কারণ অধিকাংশ সময়েই ডিক্সভিল নচে জয়ী প্রার্থীই পরবর্তী সময়ে হোয়াইট হাউসের দখল নিয়েছেন।
এরপর মার্কিন সময়ে সকাল ৬টা (ভারতীয় সময়ে বিকেল সাড়ে ৪টে) থেকে ভোটগ্রহণ হবে আমেরিকার পূর্বাঞ্চলে। স্যান্ডি বিধ্বস্ত নিউ ইয়র্ক, নিউ জার্সির বাসিন্দাদের যাতে ভোটাধিকার প্রয়োগে কোনও অসুবিধা না হয়, সে জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে প্রশাসন।
প্রচারের স্লগ ওভারে আদাজল খেয়ে লেগে রয়েছেন বারাক ওবামা ও মিট রমনি। তবে এই মুহূর্তে তাঁদের পাখির চোখ সেই সব প্রদেশের প্রচারে যেখানে ভোটের আগের সমীক্ষায় একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা পাননি যুযুধান দু'পক্ষের কেউই। অর্থাৎ সুইং স্টেটসগুলোতে।
হাড্ডাহড্ডি লড়াইয়ের প্রতীক্ষায় কলোরাডো, ফ্লোরিডা, আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, ওহিও, ভারজিনিয়া ও উইসকনসিন। লড়াই কঠিন হলেও ওবামার পক্ষে হেলে আছে মেইনস, মিশিগন, মিনেসোটা, নিউ মেক্সিকো, নেভাডা, পেনসিলভানিয়া। ২০০৮-এ রিপাবলিকান পদপ্রার্থী জন ম্যাকেইনের নিজের অঞ্চল অ্যারিজোনাতেও জিততে বেগ পেতে হয়েছিল তাঁকে। তা সত্ত্বেও বরাবরের দক্ষিণপন্থী হওয়ার কারণে এই স্টেটে তাই 'অ্যাডভানটেজ' রমনি। নর্থ ক্যারোলিনায় কোনওদিনই তেমন সুবিধা করতে পারেনি ডেমোক্র্যাটসরা। তবে ২০০৮-এ ওবামার জয়ে চিন্তার ভাঁজ পরেছে রিপাবলিকান থিঙ্ক ট্যাঙ্কদের কপালে। তবে এবারের পূর্বাভাসে এখানে তীব্র লড়াই হলেও রমনির এগিয়ে থাকার সম্ভবনাই বেশি।
প্রচারের লাস্ট ল্যাপে রমনি যাবেন ফ্লোরিডায়। সেখান থেকে ভারজিনিয়া, নিউ হ্যাম্পশায়ার এবং ওহিও ঘুরে প্রচারে ইতি টানবেন তিনি। প্রেসিডেন্ট ওবামা শেষ দিনের শেষ সফর তালিকায় আছে উইসকনসিনের ম্যাডিসন, আইওয়া ও ওহিও।
নভেম্বরের ৪ তারিখে ওহিওর দৈনিক কলম্বাস ডিসপ্যাচের শেষ সমীক্ষায় খুব অল্প হলেও এগিয়ে আছে ওবামা। অঙ্ক বলছে ওবামার পক্ষে জনমত ৫০ শতাংশ। রমনির পক্ষে ৪৮ শতাংশ।
এক নজরে ২০১২-র নির্বাচন:
মোট ভোট: ৫৩৮
প্রেসিডেন্ট হওয়ার ম্যাজিক ফিগার: ২৭০
শেষ সমীক্ষায় ওবামার পক্ষে জনমত ৫০ শতাংশ
রমনির পক্ষে জনমত ৪৮ শতাংশ
যুযুধান ওবামা-রমনির পাশাপাশি প্রেসিডেন্ট পদে লড়ছেন যাঁরা
লিবারেট্যারিয়ান পার্টির গ্যারি জনসন
গ্রিন পার্টির জিল স্টেইন
কন্সটিটিউশন পার্টির ভার্জিল গুড
জাসটিস পার্টির রকি অ্যান্ডারসন
প্রচারে খরচ ২ বিলিয়ন মার্কিন ডলার
ভোট শুরু (ভারতীয় সময়) মঙ্গলবার বিকেল সাড়ে ৪টে
২০০৮-এ ডেমোক্র্যাটস প্রার্থী ব্যারাক ওবামা পান ৫২.৯ শতাংশ জনসমর্থন
২০০৮-এ রিপাবলিকান প্রার্থী জন ম্যাকেইন পান ৪৫.৭ শতাংশ জনসমর্থন
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এবার যে সেয়ানে সেয়ানে টক্কর হবে, শুরু থেকেই তার ইঙ্গিত দিয়েছে বিভিন্ন সমীক্ষা। কিন্তু প্রচারের লাস্টল্যাপে কিছুটা হলেও অ্যাডভান্টেজ ডেমোক্র্যাট প্রার্থী প্রেসিডেন্ট ওবামা। 'যুদ্ধক্ষেত্র ২০১২' শেষ পর্যন্ত ওবামার ওয়াটারলু হয় না রমনির পানিপথ সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব। 



First Published: Tuesday, November 6, 2012 - 11:30


comments powered by Disqus