ফের ট্রাম্পের কোপের মুখে মার্কিন H1B ভিসাধারীরা

ফের একবার সঙ্কটের মুখে মার্কিন মুকুলে কর্মরত বিদেশিরা। সূত্রের খবর, এইচ ১বি ভিসাধারী পেশাদারদের স্বামী বা স্ত্রীকে আর কাজ করার অনুমতি দেবে না ওবামা প্রশাসন। এর ফলে মার্কিন প্রবাসী বহু ভারতীয় পরিবার সঙ্কটে পড়তে চলেছে বলে অনুমান। 

Updated By: Dec 16, 2017, 05:46 PM IST
ফের ট্রাম্পের কোপের মুখে মার্কিন H1B ভিসাধারীরা

নিজস্ব প্রতিবেদন: ফের একবার সঙ্কটের মুখে মার্কিন মুকুলে কর্মরত বিদেশিরা। সূত্রের খবর, এইচ ১বি ভিসাধারী পেশাদারদের স্বামী বা স্ত্রীকে আর কাজ করার অনুমতি দেবে না ওবামা প্রশাসন। এর ফলে মার্কিন প্রবাসী বহু ভারতীয় পরিবার সঙ্কটে পড়তে চলেছে বলে অনুমান। 
২০১৫ সালে আইন করে এইচ ১বি ভিসাধারীর সঙ্গীকে মার্কিন যুক্তরাষ্ট্রে উপার্জনের অনুমতি দিয়েছিল ওবামা প্রশাসন। চলতি বছরের জুলাই পর্যন্ত এইচ ৪ ভিসাধারী বা নির্ভরশীল প্রায় ৩৬,০০০ প্রবাসী এই অনুমতি পেয়েছিলেন। তবে মার্কিনিদের চাকরির সুযোগ বাড়াতে নতুন করে অনুমতি দেওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে ওবামা প্রশাসন। এর ফলে সেদেশে উচ্চ-প্রশিক্ষিত পেশাদারদের সংখ্যা কমবে বলে মনে করছেন অনেকে। 

আরও পড়ুন - রাহুলের অভিষেকের দিন জাতীয় সংবাদমাধ্যমের সমীক্ষায় মোদীর জয়জয়কার

ক্ষমতায় এসেই এইচ ১বি ভিসার নিয়মে রদবদল করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এইচ ১বি ভিসার আবেদনের জন্য ন্যূনতম বার্ষিক বেতন বৃদ্ধি করায় বিপাকে পড়েন অনেক প্রবাসী। কয়েক মাস কাটতে না-কাটতেই ফের বিপদে তাঁরা। 

 

.