মার্কিন নিশানায় ছোটা শাকিল, টাইগার মেমন

দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে নোটিস জারি হয়েছিল আগেই। এবার ওয়াশিংটনের নিশানায় এল `ডি কোম্পানি`র অন্যান্য মাথারাও। বুধবার ওবামা সরকারের অর্থ ও বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ সংক্রান্ত বিভাগ (ওএফএসি)-এর তরফে মাদক চোরাচালানের অভিযোগে দাউদের দুই ঘনিষ্ঠ ছোটা শাকিল এবং ইব্রাহিম টাইগার মেমনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

Updated By: May 16, 2012, 05:31 PM IST

দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে নোটিস জারি হয়েছিল আগেই। এবার ওয়াশিংটনের নিশানায় এল `ডি কোম্পানি`র অন্যান্য মাথারাও। বুধবার ওবামা সরকারের অর্থ ও বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ সংক্রান্ত বিভাগ (ওএফএসি)-এর তরফে মাদক চোরাচালানের অভিযোগে দাউদের দুই ঘনিষ্ঠ ছোটা শাকিল এবং ইব্রাহিম টাইগার মেমনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হয়েছে। এর ফলে বিশ্বজুড়ে শাকিল এবং টাইগারের আর্থিক এবং বাণিজ্যিক লেনদেন অনেকটাই প্রতিহত করা সম্ভব হবে বলে মনে করছে মার্কিন প্রশাসন। নয়া এই নির্দেশিকার ফলে ব্যবসায় নিষেধাজ্ঞার পাশাপাশি দুই দাউদ ঘনিষ্ঠের সম্পত্তিও বাজেয়াপ্ত করার কথাও বলা হয়েছে।
ওএফএসি-র প্রধান অ্যাডাম জুবিনের দাবি, ইন্টারপোলের তরফে গ্রেফতারি পরোয়ানা জারি করা সত্ত্বেও বিভিন্ন দেশে ব্যবসা চালিয়ে যাচ্ছে দাউদ গোষ্ঠীর এই দুই চাঁই। মধ্যপ্রাচ্য, দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এশিয়া লাতিন আমেরিকা, আফ্রিকা, পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশ এমনকী মার্কিন মুলুকেও মাদক পাচারের সঙ্গে এই দুই কুখ্যাত অপরাধীর জড়িত বলেও দাবি করেন তিনি। ৫৭ বছরের ছোটা শাকিল ডি কোম্পানির বিভিন্ন অপরাধমূলক কাণ্ড সংগঠিত করা ও জঙ্গি গোষ্ঠীগুলির সঙ্গে যোগাযোগ রক্ষার দায়িত্বে রয়েছে। অন্যদিকে ৫২ বছরের টাইগার মেমন পুরো এশিয়া জুড়ে দাউদ নেটওয়ার্কের মাদক, অস্ত্র ও অন্যান্য ব্যবসা দেখাশোনা করে। দাউদ ইব্রাহিমের সঙ্গেই এরা দু`জনও ১৯৯৩ সাললের মুম্বই বিস্ফোরণকাণ্ডের অন্যতম অভিযুক্ত।

.