খাদের কিনারা থেকে বেঁচে ফিরল মার্কিন অর্থনীতি

Last Updated: Thursday, October 17, 2013 - 16:29

খাদের কিনার থেকে ফিরে এল মার্কিন অর্থনীতি। সময়সীমা পেরনোর আগেই ঋণের উর্ধ্বসীমায় ছাড়পত্র পেয়ে গেলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন কংগ্রেসের দুই কক্ষে পাশ হয়েছে বাজেট। ফলে আপাতত স্বস্তির নিঃশ্বাস।  কিন্তু  ষোলদিনে ক্ষতির বহর দাঁড়িয়েছে ২৪০ কোটি মার্কিন ডলার। যার দায় এসে পড়েছে রিপাবলিকানদের উপর। সমীক্ষা বলছে, ওবামা কেয়ারের মতো আমআদমির প্রকল্পের বিরোধিতা করার মাশুল দিতে হবে রিপাবলিকানদের। 
মার্কিন অর্থবর্ষের শুরুর দিনে অর্থাত্‍ পয়লা অক্টোবরেই মুখ থুবড়ে পড়েছিল মার্কিন অর্থনীতি। ওবামা কেয়ার নিয়ে শাসকদল ডেমোক্র্যাট ও বিরোধী রিপাবলিকানদের তরজায় তালা পড়ে যায় মার্কিন প্রশাসনে। একদিকে শাট ডাউন, অন্যদিকে ঋণখেলাপি হওয়ার আশঙ্কায় অনিশ্চয়তার কালো মেঘ দেখা দিয়েছিল। টানা ষোলদিনের টানাপোড়েন শেষে রফাসূত্র মিলেছে। মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে একাশি আঠেরয় পাশ হয়েছে বাজেট। নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভে ২৮৫-১৪৪ ভোটে  বাজেট পাশ হয়ে যায়। নতুন করে ধার করার ছাড়পত্র মেলায় আপাতত কালো ছায়া সরে গেল। ২০১৪-এর ৭ফেব্রুয়ারি পর্যন্ত ঋণের উর্ধ্বসীমায় ছাড়পত্র মিলেছে। এজন্য ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। 
ওবামা কেয়ার প্রকল্পে একেবারেই সায় ছিল না বিরোধী রিপাবলিকানদের। এই প্রকল্পে কাঁটছাট করার দাওয়াই দিয়েছিল রিপাবলিকানরা। ডেমোক্র্যাটদের তা ছিল না পসন্দ। দফায় দফায় আলোচনার পর অবশ্য পিছু হটতে হয়েছে বিরোধী দলকেই। শেষমেষ যখন সমঝোতার পথেই হাঁটল রিপাবলিকানরা,তাহলে এতদিন কেন বিরোধিতার নাটক চলল? বিরোধীদের একগুয়ে মনোভাবের জেরে টানা ষোলদিন থমকে ছিল মার্কিন অর্থনীতি। যা দীর্ঘমেয়াদি ক্ষতি করে দিয়েছে মন্দার ধাক্কা সামলে ওঠা মার্কিনযুক্তরাষ্ট্রের। সপ্তাদুয়েকেই ক্ষতির অঙ্ক দাঁড়িয়েছে ২৪০ কোটি মার্কিন ডলার। এরজন্য রিপাবলিকানদের দায়ী করছেন অনেকেই।
এমনিতেই মার্কিন অর্থনীতিকে পণবন্দি করে দাবি আদায়ের দায় চেপেছে রিপাবলিকানদের উপর। তারউপর ওবামা কেয়ারের মতো জনপ্রিয় প্রকল্পের বিরোধিতা করার পরিণাম  রিপাবলিকানদের ভোটবাক্সে পড়বে বলেও মনে করছেন পর্যবেক্ষকরা।
 
 



First Published: Thursday, October 17, 2013 - 16:29
TAGS:


comments powered by Disqus