নিরাপত্তার খাতিরে বন্ধ মার্কিন দূতাবাস

Last Updated: Saturday, August 3, 2013 - 10:17

নিরাপত্তার কারণে আগামী রবিবার বিশ্বজুড়ে বেশ কয়েকটি মার্কিন দূতাবাস বন্ধ রাখা হবে। মার্কিন বিদেশ দফতর সূত্রে জানানো হয়েছে, সতর্কতা মূলক ব্যবস্থা হিসেবেই এই পদক্ষেপ। যদিও কোনও নির্দিষ্ট হামলার আশঙ্কা থেকে এই ব্যবস্থা কিনা, তা স্পষ্ট করা হয়নি। যদিও গোয়েন্দা সূত্রে খবর,পশ্চিম এশিয়ায় আল কায়দা হামলা চালাতে পারে। সেই কারণেই দূতাবাস বন্ধের পাশাপাশি মার্কিন পর্যটকদের জন্যও নির্দেশিকা জারি করেছে বিদেশ দফতর।
শুধু মার্কিন ভুখণ্ডই নয়। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বিভিন্ন মার্কিন দুতাবাসও জঙ্গি সংগঠনগুলির অন্যতম টার্গেট। লিবিয়ার বেনগাজিতে মার্কিন দূতাবাসে হামলায় মার্কিন রাষ্ট্রদূতের মৃত্যুর পর থেকেই এবিষয়ে অনেক বেশি সতর্ক ওয়াশিংটন। এবার নিরাপত্তাজনিত কারণেই রবিবার, চৌঠা অগাস্ট বেশ কয়েকটি মার্কিন দূতাবাস বন্ধ রাখা সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। মার্কিন বিদেশ দফতর সূত্রে জানানো হয়েছে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই এই পদক্ষেপ।
 
ঠিক কী কারণে, কোন কোন দূতাবাস বন্ধ রাখা হচ্ছে, সেবিষয়ে সরকারিভাবে কিছু জানায়নি মার্কিন বিদেশ দফতর। তবে জানা যাচ্ছে, পশ্চিম এশিয়া সহ বেশ কয়েকটি দেশে মার্কিন কূটনীতিকদের ওপর হামলার পরিকল্পনা করেছে আল কায়দা। গোয়ন্দা সূত্রে এই তথ্য পাওয়ার পরই তড়িঘড়ি মার্কিন দূতাবাসগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  মার্কিন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আগামী রবিবার, বাহারিন, ইজরায়েল, জর্ডন, কুয়েত, লিবিয়া, ওমান, কাতার, সৌদি আরব, ইয়েমেন, আফগানিস্তান এবং বাংলাদেশের মার্কিন দূতাবাস বন্ধ রাখা হবে।



First Published: Saturday, August 3, 2013 - 10:17


comments powered by Disqus