আজই হয়ত বিশ্বরেকর্ড ফেলিক্সের

আজই হয়ত হতে পারে নতুন রেকর্ড। সব কিছু ঠিক থাকলে আজই বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার থেকে ঝাঁপ দেবেন অস্ট্রিয়ার স্কাই ডাইভার ফেলিক্স বাউমগার্টনার। সফল হলে ভেঙে ফেলবেন এপর্যন্ত বায়ুমণ্ডলের সর্বোচ্চ উচ্চতা থেকে ঝাঁপ দেওয়ার রেকর্ড। যা এতদিন ছিল জোসেফ কিটিঙ্গারের দখলে। সালটা ১৯৫৯। ১৬ ই নভেম্বর। সেদিন বেলুনে করে আকাশে গিয়ে সর্বোচ্চ উচ্চতা ৭৬,৪০০ ফুট থেকে ঝাঁপ দিয়েছিলেন মার্কিন সেনাবাহিনীর প্রাক্তন বিমান চালক জোসেফ কিটিঞ্জার। কিন্তু নীচে নামার সঙ্গে সঙ্গেই জ্ঞান হারান তিনি।

Updated: Oct 14, 2012, 10:36 AM IST

আজই হয়ত হতে পারে নতুন রেকর্ড। সব কিছু ঠিক থাকলে আজই বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার থেকে ঝাঁপ দেবেন অস্ট্রিয়ার স্কাই ডাইভার ফেলিক্স বাউমগার্টনার। সফল হলে ভেঙে ফেলবেন এপর্যন্ত বায়ুমণ্ডলের সর্বোচ্চ উচ্চতা থেকে ঝাঁপ দেওয়ার রেকর্ড। যা এতদিন ছিল জোসেফ কিটিঙ্গারের দখলে। সালটা ১৯৫৯। ১৬ নভেম্বর। সেদিন বেলুনে করে আকাশে গিয়ে সর্বোচ্চ উচ্চতা ৭৬,৪০০ ফুট থেকে ঝাঁপ দিয়েছিলেন মার্কিন সেনাবাহিনীর প্রাক্তন বিমান চালক জোসেফ কিটিঞ্জার। কিন্তু নীচে নামার সঙ্গে সঙ্গেই জ্ঞান হারান তিনি।
যদিও অটোমেটিক প্যারাসুট থাকায় সে যাত্রায় প্রাণে বেঁচে যান কিটিঞ্জার। এরপর আবার ১৯৫৯ সালের ১১ ডিসেম্বর দ্বিতীয় বারের জন্য চুয়াত্তর হাজার সাতশো ফুট থেকে ঝাঁপ দিয়ে নিজেই রেকর্ড করেন। পুরস্কৃতও হয়েছিলেন। তবে আকাশ ছোঁয়ার নেশায় এখানেই থেমে থাকেনি কিটিঞ্জার। এরপর আবার ১৯৬০ সালের ১৬ অগাস্ট ১,০২,৮০০ ফুট থেকে ঝাঁপ দিয়ে এপর্যন্ত সর্বোচ্চ উচ্চতা থেকে ঝাঁপ দেওয়ার রেকর্ড গড়েন তিনি। যা এখনও পর্যন্ত অন্য স্কাই ডাইভারদের কাছে অধরা। 
এবার কিটিঞ্জারেরই রেকর্ড ভাঙতে চলেছেন অস্ট্রিয়ার স্কাই-ডাইভার ফেলিক্স বাউমগার্টনার। ঝাঁপ দেবেন এক লক্ষ কুড়ি হাজার ফুট উচ্চতা থেকে। একটি বিশালাকায় হিলিয়াম বেলুনে চড়ে স্ট্র্যাটোস্ফিয়ারে পৌঁছে যাবেন তিনি।  সেখান থেকে ঝাঁপ দেবেন মেক্সিকোর মরুভূমিতে। স্ট্র্যাটোস্ফিয়ার থেকে সফলভাবে ঝাঁপ দিতে পারলে সময়ের চেয়ে দ্রুতগতিতে ভূপৃষ্ঠে পৌঁছনোর রেকর্ড গড়বেন ফেলিক্স। ভেঙে যাবে আজ পর্যন্ত ডাইভিংয়ের যাবতীয় রেকর্ড। তবে এবারও অবশ্য দূরে নেই কিটিঞ্জার। ফেলিক্স বাউমগার্টনার এই স্বপ্নের প্রকল্পে যুক্ত তিনিও। তবে এবার আর আকাশ ছোঁয়া নয়। বরং বাউমগার্টনার সফর যাতে নিরাপদে শেষ হয়, সেবিষয়ে নজর রাখবেন তিনি। দেবেন প্রয়োজনীয় পরামর্শও। ফেলিক্স বাউমগার্টনার সফল হয়ে রেকর্ড গড়লে দূর থেকে নিজের রেকর্ড ভাঙা দেখবেন কিটিঞ্জার।