মিসাইল হানা নাকি নিছক দুর্ঘটনা? আন্তর্জাতিক তদন্তের দাবি করলেন বিশ্বের রাজনৈতিক নেতারা

মালয়েশিয়ার বিমান ভেঙে পড়ার ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবি করলেন বিশ্বের তাবড় রাজনৈতিক নেতারা। রাশিয়ান মিসাইল হানায় এই বিমান ভেঙে পড়েছে কিনা তারই তদন্ত দাবি করেছেন তাঁরা। এই ঘটনাকে কেন্দ্র করে ঠাণ্ডা যুদ্ধের পর পশ্চিমি দেশ গুলির সঙ্গে রাশিয়ার রাজনৈতিক টানাপোড়েন ফের তীব্র আকার ধারণ করেছে।  

Updated By: Jul 18, 2014, 03:37 PM IST
 মিসাইল হানা নাকি নিছক দুর্ঘটনা? আন্তর্জাতিক তদন্তের দাবি করলেন বিশ্বের রাজনৈতিক নেতারা

ইউক্রেন: মালয়েশিয়ার বিমান ভেঙে পড়ার ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবি করলেন বিশ্বের তাবড় রাজনৈতিক নেতারা। রাশিয়ান মিসাইল হানায় এই বিমান ভেঙে পড়েছে কিনা তারই তদন্ত দাবি করেছেন তাঁরা। এই ঘটনাকে কেন্দ্র করে ঠাণ্ডা যুদ্ধের পর পশ্চিমি দেশ গুলির সঙ্গে রাশিয়ার রাজনৈতিক টানাপোড়েন ফের তীব্র আকার ধারণ করেছে।  

এক মার্কিনি আধিকারিক জানিয়েছেন ওয়াশিংটন এক প্রকার নিশ্চিত যে রাশিয়ার মদতপুষ্ট ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের মিসাইল হানাতেই ভেঙে পড়েছে Boeing 777।

বৃহস্পতিবার রাশিয়ার সীমান্তে পূর্ব ইউরোপে ভেঙে পড়া MH 17-এর ১৫ জন বিমান কর্মী সহ ২৯8 জনের একজনও বেঁচে নেই। ইউক্রেনের সীমান্তে রাশিয়াপন্থী বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলে ছড়িয়ে পড়েছে বিমানের ধ্বংসাবশেষ ও যাত্রীদের বিক্ষিপ্ত দেহবশেষ।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলাতেই মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমান ভেঙে পড়েছে বলে জানিয়েছে ইউক্রেন। এ বিষয়ে রাশিয়াপন্থী বিদ্রোহীদেরই কাঠগড়ায় তুলেছে তারা। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে বিদ্রোহীরা।

রুশ প্রেসিডেন্ট পুতিন যদিও গোটা ঘটনার দায় চাপিয়েছেন ইউক্রেনের সরকারের ওপরেই। স্থানীয় সময় দুপুর ১২টা ১৫ মিনিটে আমস্টারডাম থেকে উড়েছিল মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমান MH 17। স্থানীয় সময় সকাল ছটা দশে কুয়ালালামপুরে পৌছনোর কথা ছিল বিমানটির। পূর্ব ইউক্রেনের আকাশসীমা পেরিয়ে রাশিয়ায় ঢোকার মুখে হঠাতই রাডার থেকে হারিয়ে যায় MH 17। বিমানটি তখন ৩৩ হাজার ফুট ওপর দিয়ে উড়ছিল। এরপরেই রুশ সীমান্ত থেকে তিরিশ কিলোমিটার আগে রাবোভে ভেঙে পড়ে মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমানটি। পূর্ব ইউক্রেনের যে এলাকা দিয়ে বিমানটি উড়ছিল তা রাশিয়াপন্থী বিদ্রোহীদের দখলে। বেশ কিছুদিন ধরেই ডনেসত্সক সংলগ্ন এই অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষ চলছে। সম্প্রতি এই এলাকাতেই ইউক্রেন বায়ুসেনার দুটি বিমান ক্ষেপণাস্ত্র দিয়ে নামিয়েছে বিদ্রোহীরা। মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমানটি ভেঙে পড়ার কিছুক্ষণের মধ্যেই ক্ষেপণাস্ত্র হামলায় বিমানটি ভেঙে পড়েছে বলে জানায় ইউক্রেন। এবিষয়ে বিদ্রোহীদের দিকেই অভিযোগের আঙুল তোলে তারা। ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পেরোশেঙ্কো বলেন,

কোনও দুর্ঘটনা নয়, জঙ্গি হানাতেই ভেঙে পড়েছে MH 17। ইউক্রেনের দাবি, রাশিয়ার দেওয়া সারফেস টু এয়ার বাক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেই বিমানটিকে ধ্বংস করেছে বিদ্রোহীরা। যদিও ডনেসত্সকের বিদ্রোহী নেতারা এই অভিযোগ অস্বীকার করেছেন। তাদের পাল্টা দাবি, অত উঁচু দিয়ে যাওয়া বিমানকে নামানোর মত ক্ষেপণাস্ত্র তাদের হাতে নেই। উল্টে ইউক্রেনের সেনাবাহিনীর বিরুদ্ধেই অভিযোগ করেছেন বিদ্রোহী নেতারা। তবে প্রাথমিকভাবে ক্ষেপণাস্ত্র হামলার কথা বলেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বিডেনও। এই ঘটনায় রাশিয়ার বিরুদ্ধেও অভিযোগের আঙুল তুলেছে ইউক্রেন। যদিও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন গোটা ঘটনার জন্য ইউক্রেনকেই দায়ী করেছেন। এক বিবৃতিতে পুটিন বলেছেন, বিদ্রোহীদের দমন করতে ইউক্রেনের সেনা অভিযানের কারণেই এই ঘটনা ঘটেছে। পূর্ব ইউক্রেনে শান্তি বজায় থাকলে এমন ঘটনা ঘটত না।

 

 

.