এটাই নাকি বিশ্বের সবচেয়ে বড় সুনামি!

তীব্র্র ভূমিকম্পে কেঁপে উঠল পৃথিবীর বিস্তর্ণ এলাকা। এর ফলে সুনামির আশঙ্কা দেখা দিয়েছে। এই খবর আমরা মাঝেমধ্যেই শুনতে পাই। ২০০৪ সালে ভূমিকম্পের জেরে ভারত মহাসাগরে সুনামি দেখা দেয়। পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিস্তীর্ণ অঞ্চল এই সুনামির জেরে ক্ষতিগ্রস্ত হয়। প্রাণ হারান কমপক্ষে আড়াই লাখ মানুষ। এরপর থেকেই বর্তমান সভ্যতার সঙ্গে পরিচিত হয় এই নামটি।

Updated By: Jun 9, 2016, 11:23 PM IST
এটাই নাকি বিশ্বের সবচেয়ে বড় সুনামি!

ওয়েব ডেস্ক : তীব্র্র ভূমিকম্পে কেঁপে উঠল পৃথিবীর বিস্তর্ণ এলাকা। এর ফলে সুনামির আশঙ্কা দেখা দিয়েছে। এই খবর আমরা মাঝেমধ্যেই শুনতে পাই। ২০০৪ সালে ভূমিকম্পের জেরে ভারত মহাসাগরে সুনামি দেখা দেয়। পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিস্তীর্ণ অঞ্চল এই সুনামির জেরে ক্ষতিগ্রস্ত হয়। প্রাণ হারান কমপক্ষে আড়াই লাখ মানুষ। এরপর থেকেই বর্তমান সভ্যতার সঙ্গে পরিচিত হয় এই নামটি।

কিন্তু একটি তথ্য কী জানা আছে আপনাদের?

আজ থেকে ৮ হাজার বছর আগে ভূমিকম্পের জেরে এসেছিল এক প্রকাণ্ড সুনমামি। ভূবিজ্ঞানীদের মতে সেটাই ছিল বিশ্বের সবথেকে বড় সুনামি। আর তার জেরেই নাকি ইউরোপের মূল ভূখণ্ড থেকে আলাদা হয়ে গিয়েছে ইংল্যান্ড। ভূমিকম্পের জেরে প্রায় ৪০ মিটার পর্যন্ত ঢেউ উঠেছিল অ্যাটলান্টিক মহাসাগরে। ইউরোপের মূল ভূখণ্ড থেকে মুছে যায় বিশাল একটা অংশ। এরপর জল নামতে ধীরে ধীরে জেগে ওঠে আজকের ইংল্যান্ড।

নিচে ক্লিক করে দেখে নিন ২০০৪ সালের সেই ভয়ঙ্কর সুনামির ভিডিওটি-

 

.