পৃথিবীর সবথেকে বড় 'ড্রাগন ফড়িংয়ের' হদিশ মিলল চিনে

পৃথিবীর সবথেকে বড় জলজ পতঙ্গের হদিশ মিলল চিনের সিচুয়ান প্রদেশে। আমাদের দেশে দেখতে পাওয়া ফড়িং-র মতো তার ডানা কিন্তু রয়েছে ভয়ঙ্কর সাড়াশির মতো সুঁড়। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, ড্রাগন ফড়িংটিকে চেঙ্গডুর আশপাশে খুঁজে পাওয়া যায়।

Updated By: Aug 21, 2014, 01:53 PM IST
পৃথিবীর সবথেকে বড় 'ড্রাগন ফড়িংয়ের' হদিশ মিলল চিনে

ওয়েব ডেস্ক: পৃথিবীর সবথেকে বড় জলজ পতঙ্গের হদিশ মিলল চিনের সিচুয়ান প্রদেশে। আমাদের দেশে দেখতে পাওয়া ফড়িং-র মতো তার ডানা কিন্তু রয়েছে ভয়ঙ্কর সাড়াশির মতো সুঁড়। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, ড্রাগন ফড়িংটিকে চেঙ্গডুর আশপাশে খুঁজে পাওয়া যায়।


Courtesy Insect Museum of West China

পশ্চিম চিনের মিউজামে রাখা এই দৈত্য ফড়িঙকে গবেষণা করে দেখা গেছে, ডবসনফ্লাই প্রজাতির অন্তর্গত এই পতঙ্গ। ভিয়েতনাম, চিনেই একমাত্র দেখতে পাওয়া যায় এই ফড়িঙটিকে। পতঙ্গের দুই ডানা মেলে ধরে তার দৈর্ঘ্য ২১ সেন্টিমিটার। সব থেকে বড় পতঙ্গ হিসাবে এতদিন পর্যন্ত জানা দক্ষিণ আমেরিকার হেলকাপ্টর ডামসেলফ্লাইকে হার মানাচ্ছে ড্রাগন ফ্লাই। ডানাযুক্ত ডামসেলফ্লাইয়ের দৈর্ঘ্য১৯.১ সেন্টিমিটার। অর্থাত প্রাপ্তবয়স্ক মানুষের মুখের সমান এই চিনা পতঙ্গের।


Courtesy Insect Museum of West China

চিনের সিচুয়ান প্রদেশে প্রথম দেখা গেলেও বিজ্ঞানীরা জানাচ্ছেন, উত্তর ভিয়েতমান ও ভারতের আসামেও এই দৈত্য প্রতঙ্গের দেখা মেলে।

.