তামাদি হয়ে গিয়েছে সেতু তৈরির প্রতিশ্রুতি, এখনও মাও আতঙ্কে বাঘমুন্ডি

Updated By: Jul 23, 2015, 08:01 PM IST
তামাদি হয়ে গিয়েছে সেতু তৈরির প্রতিশ্রুতি, এখনও মাও আতঙ্কে বাঘমুন্ডি

মাওবাদী-আতঙ্কে থমকে উন্নয়ন। ভুক্তভোগী পুরুলিয়ার বাঘমুন্ডি ও বলরামপুর লাগোয়া গ্রামের বাসিন্দারা। ছ-বছর আগে এখানে একটি পাকা সেতু তৈরির উদ্যোগ নিয়েও পিছিয়ে আসে প্রশাসন। আশঙ্কা ছিল, সেতু তৈরি হলে মাওবাদীদের উন্মুক্ত করিডর হয়ে যাবে গোটা অঞ্চল। কিন্তু গ্রামবাসীদের দুর্ভোগ? তা দেখার দায় কার?  

বাদরি, চিরুমোড়া, ধসকা, চাউনিয়া। বাঘমুন্ডি ও বলরামপুর ব্লকের সীমান্তবর্তী এলাকার একের পর এক গ্রাম। কিন্তু এখানে যোগাযোগ ব্যবস্থা ? তা কোথায়?... সড়কপথে বলরামপুর পৌছতে গেলে গ্রামবাসীদের পেরোতে হয় প্রায় ষোলো কিলোমিটার পথ। অথচ নদি পেরিয়ে গেলে সেই দূরত্বই দাঁড়ায় ছ-কিলোমিটার। সমস্যা এখানেই। নদী কীভাবে পেরনো যাবে? যেখানে নেই কোনও পাকাপোক্ত সেতু।  দু হাজার নয়ে এখানে পাকা ব্রিজ তৈরির পরিকল্পনা নিয়েছিল প্রশাসন। কিন্তু বাধ সাধে পুলিস। তাদের যুক্তি ছিল, এই এলাকা মাওবাদী প্রভাবিত। কাছেই ঝাড়খণ্ড সীমান্ত। ব্রিজ হলে মাওবাদীদের উন্মুক্ত করিডর হয়ে যাবে গোটা অঞ্চল।  

যদিও জেলা পরিষদের সভাধিপতি জানিয়েছেন, ব্রিজের ব্যাপারে ভাবনাচিন্তা ফের শুরু হয়েছে। প্রশাসনিক উদাসীনতায় তিতিবিরক্ত গ্রামবাসীরা নিজেরাই চাঁদা তুলে আপাতত একটি বাঁশের সাঁকো তৈরি করে নিয়েছেন। কিন্তু ভরা বর্ষায় তা কতদিন টিকবে, এ নিয়ে দুশ্চিন্তায় তাঁরাও।  

 

.