জলাভূমি ভরিয়ে হোসিয়ারি পার্ক বালিতে, ক্ষোভ এলাকাবাসীর

Last Updated: Monday, April 2, 2012 - 09:02

বালিতে বিশাল জলাভূমি ভরাট করে রাজ্য সরকারের উদ্যোগে তৈরি হচ্ছে হোসিয়ারি পার্ক। বালির তৃণমূল নেতা তপন দত্ত যে জলাভূমি রক্ষার জন্য আন্দোলন করতে গিয়ে খুন হয়েছিলেন, সেই জমিতেই  হোসিয়ারি পার্ক  গড়ে তোলার রাজ্য সরকারি সিদ্ধান্তে প্রবল ক্ষোভ তৈরি হয়েছে এলাকার বাসিন্দাদের মধ্যে ।
রবিবার ওই জমি পরিদর্শনে যান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, "এই জমি নিয়ে পরিবেশ দফতরের কোনও আপত্তি নেই।" উল্টো দিকে নিহত তৃণমূল নেতা তপন দত্তর স্ত্রীর অভিযোগ, ঘটনা না-জেনে ভুল মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী।

বালির জয়পুর বিল এলাকার ১২০০ বিঘার জলাভূমি ভরাট ও সিন্ডিকেট রাজের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে গত বছর খুন হন তৃণমূল নেতা তপন দত্ত। খুনের ঘটনায় জড়িয়ে যায়, এলাকার তৃণমূল আশ্রিত সমাজ বিরোধী থেকে নেতা, এমনকী মন্ত্রীর নামও। সেই বিতর্কিত জমি নিয়ে এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন তপন দত্তের স্ত্রী প্রতিমা দত্ত। ওই জমি নিয়ে স্থগিতাদেশ দেয় আদালত।

শুধু স্থানীয় মানুষ নন, আকর্ষণীয় জীববৈচিত্র্যে পূর্ণ বালি-জয়পুর বিল ভরাট হোসিয়ারি পার্ক গড়ার সরকারি সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই ক্ষোভ প্রকাশ করেছে কলকাতার বেশ কয়েকটি পরিবেশপ্রেমী সংগঠন। যদিও রবিবার হোসিয়ারি পার্ক পরিদর্শনে এসে ১৪৭ কোটির এই প্রকল্পের কাজ `সততা` এবং `স্বচ্ছতা`র সঙ্গে করার নির্দেশ দেন শিল্পমন্ত্রী। পাশাপাশি তার মন্তব্য, এই জমি নিয়ে পরিবেশ দফতরের কোনও আপত্তি নেই।
যে জলা বাঁচাতে স্বামী খুন হয়েছেন শাসক দলের দুষ্কৃতীদের হাতে। সেই দলেরই পঞ্চায়েত সদস্যা প্রতিমা দেবী, সকাল থেকে পথের ধারে দাড়িয়েছিলেন শিল্পমন্ত্রীর সঙ্গে দেখা করে বিচার চাইবেন বলে। দিনের শেষে তাঁর খেদ, নিজের দলের নেতারাই যদি মুখ ফিরিয়ে নেন, তাহলে আর যাওয়ার জায়গা কোথায়?



First Published: Monday, April 2, 2012 - 13:48


comments powered by Disqus