জলসঙ্কটে বাঁকুড়া, মুখ থুবড়ে পড়ল জল প্রকল্প, জল পাচ্ছে না ৪৬টি গ্রাম

Updated By: Dec 26, 2015, 10:05 AM IST
জলসঙ্কটে বাঁকুড়া, মুখ থুবড়ে পড়ল জল প্রকল্প, জল পাচ্ছে না ৪৬টি গ্রাম

 ব্যুরো:চলতি বছর এমনিতেই স্বাভাবিকের তুলনায় বৃষ্টি কম হয়েছে বাঁকুড়ায়। শীত পড়তেই জেলায় দেখা দিয়েছে জলসঙ্কট। এরই মধ্যে মুখ থুবড়ে পড়ল, ওন্দা ব্লকের জনস্বাস্থ্য কারিগরি দফতরের আওতাধীন একটি গুরুত্বপূর্ণ জল প্রকল্প। ফলে জল সঙ্কট তীব্র আকার নিয়েছে ওন্দার ৪৬টি গ্রামে।

বাঁকুড়ার ওন্দা ব্লকের গ্রামগুলিতে পরিশ্রুত পানীয় জল সরবরাহের লক্ষ্যে, উনিশশো চুরানব্বইয়ে স্থাপিত হয় একটি জলপ্রকল্প। জল সরবরাহের জন্য ওন্দা বিডিও অফিস থেকে ঢিল ছোড়া দূরত্বে তৈরি করা হয় দু লক্ষ সাতাশ হাজার লিটার জলধারণ ক্ষমতা সম্পন্ন একটি ট্যাঙ্ক।স্থানীয় দ্বারকেশ্বর নদ থেকে জল সরবরাহের পাশাপাশি বিকল্প ব্যবস্থা হিসেবে ট্যাঙ্কের কাছে একটি গভীর নলকূপও তৈরি করা হয়। কিন্তু জন্মলগ্ন থেকেই কার্যত মুখ থুবড়ে পড়ে প্রকল্পটি।
প্রকল্পের পরিকল্পনা মতো এলাকার ৪৬টি গ্রামের জল পাওয়ার কথা।
কিন্তু প্রকল্প রূপায়ণের পর থেকে শুধুমাত্র ৬টি গ্রাম জল পায়।
পাইপ লাইনের গণ্ডগোলে মাসখানেক ধরে তাও বন্ধ।

শীত পড়তে না পড়তেই মাটির নীচের জলস্তর অস্বাভাবিকভাবে নেমে যাওয়ায়, এলাকার অধিকাংশ টিউবওয়েল বিকল হয়ে পড়ে রয়েছে। বর্ষার ঘাটতির কারণে পুকুরগুলিতেও তেমন জল নেই। প্রকল্পের জল সরবরাহ স্বাভাবিক করার দাবিতে বারবার জনস্বাস্থ্য কারিগরি দফতরে দরবার করেছেন স্থানীয় বাসিন্দারা। কিন্তু স্রেফ শুকনো আশ্বাস ছাড়া, আর কিছুই মেলেনি।

বাসিন্দাদের অভিযোগ, প্রকল্পে কোথায় ত্রুটি তাই ধরতে পারছেন না দফতরের কর্মীরা। এই অবস্থায় কবে জল মিলবে, তা এখন সবচেয়ে বড় প্রশ্ন।

.