অশিক্ষা-অপুষ্টির অন্ধকারে ঘেরা তবু পড়তে চায় বাড়ুই কোটাল

শিক্ষার পরিবেশ নেই। গোটা এলাকা অশিক্ষা-অপুষ্টির অন্ধকারে ঘেরা। তবু হার মানতে জানে না বাড়ুই কোটাল। তাঁর লড়াই, পড়ার জন্য। জেদ, পড়াশোনা চালিয়ে যাওয়ার। এবছর মাধ্যমিক পরীক্ষায় বসছে, চাকদার কুড়ি নম্বর ওয়ার্ডের বাসিন্দা এই কিশোরী। নদিয়ার চাকদার পালপাড়া ভবানীপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্রী বাড়ুই কোটাল। জীবন যে কত কঠিন, কত শক্ত এ কথা বুঝতে বেশি সময় লাগেনি এই কিশোরীর। তবু দমে যেতে নারাজ সে। দু চোখে স্বপ্ন, নিজের পায়ে দাঁড়ানোর। ইচ্ছে, পুলিস হওয়ার। সেই লক্ষ্য নিয়েই এগিয়ে চলেছে বাড়ুই।  

Updated By: Jan 25, 2016, 04:06 PM IST
 অশিক্ষা-অপুষ্টির অন্ধকারে ঘেরা তবু পড়তে চায় বাড়ুই কোটাল

ওয়েব ডেস্ক: শিক্ষার পরিবেশ নেই। গোটা এলাকা অশিক্ষা-অপুষ্টির অন্ধকারে ঘেরা। তবু হার মানতে জানে না বাড়ুই কোটাল। তাঁর লড়াই, পড়ার জন্য। জেদ, পড়াশোনা চালিয়ে যাওয়ার। এবছর মাধ্যমিক পরীক্ষায় বসছে, চাকদার কুড়ি নম্বর ওয়ার্ডের বাসিন্দা এই কিশোরী। নদিয়ার চাকদার পালপাড়া ভবানীপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্রী বাড়ুই কোটাল। জীবন যে কত কঠিন, কত শক্ত এ কথা বুঝতে বেশি সময় লাগেনি এই কিশোরীর। তবু দমে যেতে নারাজ সে। দু চোখে স্বপ্ন, নিজের পায়ে দাঁড়ানোর। ইচ্ছে, পুলিস হওয়ার। সেই লক্ষ্য নিয়েই এগিয়ে চলেছে বাড়ুই।  

চাকদার কুড়ি নম্বর ওয়ার্ড। এলাকা পুরসভা হলেও উন্নয়নের নামগন্ধও চোখে পড়ে না।  মাঠেঘাটে কাজ করে, সন্ধের পর নেশায় বুঁদ হয়ে যান বাড়ির পুরুষরা। যেখানে-সেখানে নোংরা। চরম অস্বাস্থ্যকর পরিবেশ। এখানেই বসবাস একশো উনত্রিশটি পরিবারের। বেশিরভাগ মেয়ের বিয়ে দিয়ে দেওয়া হয় অল্পবয়সে। দু বেলা সেভাবে খাওয়া জোটে না। বাবা-মা সাতসকালেই জঙ্গলে চলে যান শিকড় তুলতে। রান্না থেকে সংসারের সব কাজ, একাই সামলায় বাড়ুই। এরই মাঝে পড়াশোনা। সরকারি সাহায্য বলতে  কন্যাশ্রী প্রকল্পে নাম লিখিয়ে কিছুটা আর্থিক সুরাহা। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বয়স্ক শিক্ষাকেন্দ্রের শিক্ষকরাও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। যত কষ্টই হোক না কেন...পড়তে চায় বাড়ুই। এটাই তার জেদ।

.