বসন্ত উত্সবে রঙিন বাংলা

রঙের উত্‍সব রাজ্যজুড়ে। জেলায় জেলায় দিনভর ছিল  বসন্ত উত্‍সবের আয়োজন। সব ভেদাভেদ ভুলে পরস্পরকে রঙ মাখিয়ে রঙিন হলেন সকলেই।

Updated By: Mar 5, 2015, 08:16 PM IST
বসন্ত উত্সবে রঙিন বাংলা

ওয়েব ডেস্ক: রঙের উত্‍সব রাজ্যজুড়ে। জেলায় জেলায় দিনভর ছিল  বসন্ত উত্‍সবের আয়োজন। সব ভেদাভেদ ভুলে পরস্পরকে রঙ মাখিয়ে রঙিন হলেন সকলেই।

নদিয়া
---
দোলের দিন পর্যটকদের ঢল মায়াপুরের ইস্কন মন্দিরে। আজ ভোর সাড়ে চারটেয়  শুরু হয় মঙ্গলারতি। বেলা সাড়ে আটটার পর মন্দিরের  দরজা খুলে দেওয়া হয় দর্শনার্থীদের জন্য ।

কোচবিহার
---
 রঙের উত্‍সবে মাতোয়ারা কোচবিহার। সাতসকালেই  উত্‍সবের সূচনা হয় মদনমোহন মন্দিরে। মন্দির থেকে মদনমোহন বিগ্রহ বাইরে বের করে এনে সাজানো হয়। এরপর ক্রমশ উপছে পড়ে দর্শনার্থীদের ভিড়।

বর্ধমান
---
দোলের দিন আবীরের রঙিন হলো আসানসোল। দিপুপাড়ার দক্ষিণা কালীমন্দির কর্তৃপক্ষ এদিন বসন্ত উত্‍সবের আয়োজন করেন। প্রভাতফেরি দিয়ে উত্‍সবের সূচনা হয়। আবীর খেলায় মেতে ওঠেন বড়ো থেকে ছোট সকলে।

পশ্চিম মেদিনীপুর
---
দোলের রঙে রঙিন হলো জঙ্গলমহল।  উত্‍সবের ছোঁয়া  ঝাড়গ্রামে। সকালে অফিসার্স ক্লাবে বসন্ত উত্‍সবের অনুষ্ঠানে যোগ দেন শহরের নাগরিকেরা।  শহরের একেবারে কেন্দ্রে রবীন্দ্র পার্কেও বসে বসন্ত উত্‍সবের আসর। শালবনের মাঝে আদিবাসী সংস্কৃতির ছোঁয়া  উত্‍সবে যোগ করে আলাদা মাত্রা।

হাওড়া
---
রঙের উত্সবে গা ভাসালো হাওড়া। সালকিয়ায় একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে বসন্ত উত্‍সবের আয়োজন করা হয়। প্রভাতফেরির পর সুরে-ছন্দে  সূচনা হয় বসন্ত উত্‍সবের । এরপর শুধুই রাঙিয়ে দেওয়ার পালা।

পুরুলিয়া
---
রঙের উত্‍সবে সামিল পুরুলিয়াও। সকাল থেকেই আবীর আর রঙে মজল গোটা শহর।

শিলিগুড়ি
---
উত্‍সবের আয়োজন উত্তরবঙ্গও। শিলিগুড়ির ডানাপুর চা বাগান সংলগ্ন বসুন্ধরায় বসন্ত উত্‍সবের আয়োজন করা হয়।  রঙ খেলার পাশাপাশি আয়োজন ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানেরও । অনুষ্ঠানে হাজির ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব।

 

.