অধীরগড় ছাড়া বনধে সাড়া মিলল না রাজ্যে, সরকারি বাস ভাঙচুর বহরমপুরে, সবংয়ে ভিডিও অফিসে হামলা, কাজের ছন্দেই কলকাতা LIVE

সবংয়ে ছাত্র খুন, কাটোয়ায় ছাত্রীকে ধর্ষণ করে খুনের প্রতিবাদে রাজ্যজুড়ে কংগ্রেসের ডাকে বারো ঘণ্টার বনধ চলছে। কাজের দিনে বন‍‍ধের জেরে সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ।

Updated By: Aug 18, 2015, 02:30 PM IST
অধীরগড় ছাড়া বনধে সাড়া মিলল না রাজ্যে, সরকারি বাস ভাঙচুর বহরমপুরে, সবংয়ে ভিডিও অফিসে হামলা, কাজের ছন্দেই কলকাতা  LIVE

উত্তর দিনাজপুরের জেলা সদর কর্ণজোড়ায় বনধ সমর্থকদের ওপর হামলা। রীতিমতো তাণ্ডব চালালো বাইক বাহিনী। পুলিসের সামনেই লাঠিপেটা করা হয় বনধ সমর্থকদের। ভাঙচুর করা হয় গাড়ি ও বাইক। বনধ সমর্থকদের পতাকাও ছিঁড়ে ফেলা হয়। অভিযোগ, বাইকে চেপে এসে হামলা চালায় আইএনটিটিইউসি সমর্থকেরা।

এদিন কর্ণজোড়ার অফিস পাড়ায় বনধের সমর্থনে পিকেটিং শুরু করেন কংগ্রেস সমর্থকেরা। সেই সময়ই হামলা হয় বনধ সমর্থকদের ওপর। শান্তিপূর্ণ বনধের ওপর নৃশংসভাবে হামলা চালিয়েছে RAF ও পুলিস। নির্দয়ভাবে মারধর করা হয়েছে মহিলাদেরও। মা মাটি মানুষের সরকারের আসল চেহারা আজ স্পষ্ট হয়ে গেছে। চব্বিশ ঘন্টাকে ফোনে প্রতিক্রিয়া অধীর চৌধুরীর।

বিরোধিতার কণ্ঠরোধে করতে পুলিসি সন্ত্রাস চালাচ্ছেন মুখ্যমন্ত্রী। তোপ অধীর চৌধুরীর। তৃণমূল নেতাদের কটাক্ষের পাল্টা জবাব দিলেন অধীর চৌধুরী। শুধুমাত্র মুর্শিদাবাদেই আটকে অধীর, এই সমালোচনার উত্তরে তাঁর সাফ জবাব, মুর্শিদাবাদ রাজ্যের বাইরে নয়। রাজ্যের ভূগোলটাও মনে রাখা উচিত তৃণমূল নেতাদের। মুর্শিদাবাদে বনধে চরম নৈরাজ্যের অভিযোগ। বনধ সমর্থকদের তাণ্ডব থেকে রেহাই পেল না অ্যাম্বুলেন্সও। অভিযোগ, মুর্শিদাবাদের হরিহরপাড়ার খিদিরপুরে অ্যাম্বুলেন্সের ওপরেই চড়াও হয় বিক্ষোভকারীরা। ভাঙচুর চালানো হয় অ্যাম্বুলেন্সে।

রাজ্যের বিভিন্ন জেলায় বনধ সমর্থকদের সঙ্গে ধস্তাধস্তি বেধে যায় পুলিসের। পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠিচার্জ করে পুলিস। এক নজরে দেখে নেব মুর্শিদাবাদ, মালদা, আলিপুরদুয়ার, শিলিগুড়ি, বাঁকুড়া ও কলকাতার ধর্মতলার উত্তপ্ত পরিস্থিতির ছবি। কলকাতায় শিয়ালদা ফ্লাইওভারের ওপর রাস্তা বন্ধ করে বিক্ষোভ দেখালেন বনধ সমর্থকেরা। এর জেরে ফ্লাইওভারে বন্ধ হয়ে যায় যান চলাচল। এরপরেই বনধ সমর্থকদের হঠিয়ে দিতে রাস্তায় নামে পুলিস। শুরু হয়ে যায় দুপক্ষের ধস্তাধস্তি।

*** বহরমপুরে সরকারি বাস ভাঙচুর কংগ্রেস সংর্থকদের।

*** সবংয়ে বিডিও অফিসে কংগ্রেস সমর্থকদের ভাঙচুর। সিসিটিভি ফুটেজে ধরা পড়ে সরকারি অফিসে কংগ্রেস সমর্থকদের তাণ্ডব। সরকারি কর্মচারিদের ঢুকতে বাধা দেওয়ায় বিভোক্ষ দেখায় কংগ্রেস, অভিযোগ ওঠে।

ধর্মতলায় কংগ্রেস সমর্থকদের বিক্ষোভ। বনধ সমর্থকদের গ্রেফতার করল পুলিস। গ্রেফতার কংগ্রেস বিধায়ক।

****

বাঁকুড়া পুরসবার সামনে সকালে বনধ সমর্থকদের সঙ্গে পুলিসের ধস্তাধস্তি। সমর্থনকারীরা মেন গেটে অবস্থান কর্মসূচি নিয়েছিল। পুরসভায় জঞ্জাস সাফাই সহ অন্যান্য গাড়ি বেরোতে বাধা পায়। পুরসভার কর্মীদের একাংশ জোর করে অবরোধকারীদের সরানোর চেষ্টা করলে উত্তেজনা তৈরি হয়। ঘটনাস্থলে পৌছয় পুলিস। এরপরেই পুলিসের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয় বনধ সমর্থকদের।

***

বনধের জেরে পঠন পাঠন শিকেয় বিশ্বভারতীতে।  সকালে পাঠভবনে বৈতালিকের পর বনধ কর্মীরা ঢুকে পড়েন বিশ্ববিদ্যালয় চত্বরে। বনধে যোগ দেওয়ার জন্য চাপ দেওয়া হয় কর্তৃপক্ষকে।  পাঠভবনের ক্লাস বন্ধ হয়ে যায়। 

***

কংগ্রেসের ডাকা বারো ঘণ্টার বনধে মিশ্র প্রভাব জেলায়। কোচ বিহারে বনধের  কোনও প্রভাব পড়েনি। রাত থেকেই শুরু হয়েছে প্রবল বৃষ্টি।  সরকারি বাস চলছে। আলিপুর দুয়ারে  বেসরকারি বাস সেভাবে চলছে না।পিকেটিংয়ের সময় গ্রেফতার কংগ্রেস জেলা সভাপতি বিশ্বরঞ্জন সরকার সহ গ্রেফতার পনেরোজন বনধ সমর্থক ।জলাইগুড়িতেও গ্রেফতার হয়েছেন কংগ্রেস সভাপতি  হলদিয়া আসানসোল ,বারাকপুর শিল্পাঞ্চলে বনধে আংশিক  প্রভাব পড়েছে। নৈহাটিতে আট বনধ সমর্থককে গ্রেফতার করেছে পুলিস। পশ্চিম মেদিনীপুরের সবং  ও  মুর্শিদাবাদে বনধের সর্বাত্মক প্রভাব পড়েছে।

***

শিয়ালদা স্টেশনে চত্বরে বনধের বেশি ট্যাক্সি ভাড়া চাওয়ার অভিযোগ করেছেন নিত্যযাত্রীরা। তবে অভিযোগ অস্বীকার করেছে ট্যাক্সি ইউনিয়ন।

***

দলেও একা,দেশেও একা। প্রচারে আসার জন্যেই এই সব কাণ্ড ঘটাচ্ছেন  অধীর চৌধুরী। নজর কাড়তে এবার উলঙ্গ হয়ে নাচবেন প্রদেশ সভাপতি।   কটাক্ষ  পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জির।

***

মুর্শিদাবাদে ট্রেন চলাচল ব্যহত। দোকানপাট, যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

***

কংগ্রেসের ডাকে বনধে উত্তেজনা ছড়াল বহরমপুরে। ভূমি ও ভূমি সংস্কার দফতরের সামনে কংগ্রেস সমর্থকদের বিক্ষোভ। বিক্ষোভে সামিল প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। বনধ সমর্থকদের ওপর লাঠিচার্জ পুলিসের। সমর্থকদের ধস্তাধস্তি বেঁধে যায় পুলিসে। প্রতিবাদে জামা খুলে বিক্ষোভ দেখান সাংসদ অধীর।

***

সবংয়ে ছাত্র খুন, কাটোয়ায় ছাত্রীকে ধর্ষণ করে খুনের প্রতিবাদে রাজ্যজুড়ে কংগ্রেসের ডাকে বারো ঘণ্টার বনধ চলছে। কাজের দিনে বন‍‍ধের জেরে সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ।

তবে কংগ্রেসের বন‍ধের তেমন প্রভাব পড়েনি কলকাতায়। সকাল থেকে স্বাভাবিক ছন্দে রয়েছে হাওড়া, ধর্মতলা। বাস, ট্যাক্সি, অটো স্বাভাবিকভাবে চলছে। তবে শিয়ালদায় বেশি ট্যাক্সি ভাড়া চাওয়ার অভিযোগ করেছেন যাত্রীরা। বন‍‍ধ-র জেরে রাস্তায় মানুষের সংখ্যা অন্যদিনের তুলনায় কম। বেলা বাড়লে ভোগান্তির আশঙ্কা রয়েছে।  

কংগ্রেসের ডাকা বারো ঘণ্টার বনধে মিশ্র প্রভাব জেলায়। কোচ বিহারে বনধের  কোনও প্রভাব পড়েনি। রাত থেকেই শুরু হয়েছে প্রবল বৃষ্টি।  সরকারি বাস চলছে। আলিপুর দুয়ারে  বেসরকারি বাস সেভাবে চলছে না।পিকেটিংয়ের সময় গ্রেফতার কংগ্রেস জেলা সভাপতি বিশ্বরঞ্জন সরকার সহ দশ বনধ সমর্থক ।

হাওড়ার দাশনগরের সকালে থেকে রেল  অবরোধ করেন কংগ্রেস কর্মীরা।  হলদিয়া আসানসোল ,বারাকপুর শিল্পাঞ্চলে বনধে আংশিক  প্রভাব পড়েছে। নৈহাটিতে রাস্তা অবরোধ কংগ্রেস কর্মীদের। অবরোধের জেরে দুর্ভোগে পড়েন যাত্রীরা।আট বনধ সমর্থককে গ্রেফতার করেছে পুলিস। দক্ষিণ চব্বিশ পরগনার ক্যানিংয়ে রেল অবরোধে ব্যাহত ট্রেন চলাচল।  পশ্চিম মেদিনীপুরের সবং  ও  মুর্শিদাবাদে বনধের সর্বাত্মক প্রভাব পড়েছে।

বিরোধিতার কণ্ঠরোধে করতে পুলিসি সন্ত্রাস চালাচ্ছেন মুখ্যমন্ত্রী। তোপ অধীর চৌধুরীর।

.