উন্নাও, সোনা আর বং কানেকশন

Last Updated: Monday, October 21, 2013 - 20:40

উন্নাওয়ের মাটি খুঁড়ে কি বেরিয়ে আসবে সোনা? কোটি টাকার এই প্রশ্নের উত্তর এখন খুঁজছে গোটা দেশ। উত্তরের অপেক্ষায় রয়েছে বারাকপুরের বক্সি পরিবারও। কারণ, এই পরিবারের পুত্রবধূরও যে যোগ রয়েছে উন্নাওয়ের রাজা রামবক্স সিংয়ের সঙ্গে। একইরকম যোগসূত্রের দাবি করছেন কাশীপুরের  সিং পরিবারও। উন্নাওয়ের বং কানেকশনে এবার মঙ্গল পাণ্ডের বারাকপুর। ওল্ড ক্যালকাটা রোডের রেখা সিং বক্সির দাবি, রাজা রামবক্স সিংয়ের পরিবারের উত্তরপুরুষ তাঁর বাবা-কাকারা। কিন্তু, কেন এই দাবি?
 
একইরকম দাবি করছেন কাশীপুরের সিং পরিবারও। দুর্গাদত্ত সিংয়ের পরিবার তো এককদম এগিয়ে বলছেন, দিওয়ালির পরই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবেন তাঁরা। দুর্গাদত্ত সিংয়ের দাবি, সোনা যদি মেলে, তাহলে তা যেন খরচ করা হয় ওই এলাকার পিছিয়ে পড়া মানুষের জন্য।
 
উন্নাওতে এখন চলছে দক্ষযজ্ঞ। তাই টিভির পর্দা থেকে চোখই সরাতে পারেন না রেখা সিং বক্সি। যদি সত্যিই উঠে আসে হাজার টন সোনা। কিন্তু, আদৌ কি পাওয়া যাবে সেই স্বপ্নের সোনা? ধন্দটা রয়েছে রেখাদেবীর মনেও।
 
জন্ম কলকাতায়। কাজ করেন কলকাতারই এক পত্রিকায়। দৌণ্ডিয়াখেরায় রয়েছে শিকড়। তাই বছরে একবার করে যানও সেখানে। কিন্তু, এখন সেই গ্রামই যে সংবাদ শিরোনামে। স্বভাবতই উচ্ছ্বসিত রেখা সিং বক্সি। খুশি তাঁর পরিবারও।
 
অন্যদিকে, উন্নাওয়ে খননের কাজে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট। এই সংক্রান্ত জনস্বার্থ মামলার শুনানিতে নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে সুপ্রিম কোর্ট। গুপ্তধনের সন্ধানে উন্নাওয়ে খননের কাজ সুপ্রিম কোর্টের তত্বাবধানে করার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা করা হয়েছিল। সুপ্রিম কোর্ট জানিয়েছে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া যেভাবে খনন চালিয়ে যাচ্ছে তাই চলুক। চার সপ্তাহ পর ফের পরিস্থিতি বিচার করা হবে।



First Published: Monday, October 21, 2013 - 20:40


comments powered by Disqus