সোমবারের পর বুধবারও সারাদিন মাতৃভূমি নিয়ে উত্তাল থাকল বনগাঁ শাখা

Updated By: Aug 19, 2015, 11:52 PM IST
সোমবারের পর বুধবারও সারাদিন মাতৃভূমি নিয়ে উত্তাল থাকল বনগাঁ শাখা

সোমবার পর ফের বুধবার। মাতৃভূমি ঘিরে এবার বিক্ষোভ বনগাঁ শাখার বিভিন্ন স্টেশনে। কিন্তু, কেন? বার বার  কেন মাতৃভূমি ঘিরে এমন যুদ্ধ? গলদটা ঠিক কোথায়?  বাদুড় ঝোলা ভিড়। সময়ের কোনও ঠিক  নেই। তারওপর মোট ট্রেনের দুই তৃতীয়াংশেরও বেশি নয় কামরার। অফিস টাইমে শিয়ালদা মেইন ও দক্ষিণ শাখায় ট্রেনে ওঠা যুদ্ধের জয়ের চেয়ে কম নয়। মহিলাদের হালটা আরও করুণ। কিন্তু, কেন এখনও অধিকাংশ ট্রেন নয় কামরার ?

পরিস্থিতি সামাল দিতে দু হাজার দশে তত্কালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছেয় চালু হয় মাতৃভূমি স্পেশাল। নয় কামরার ট্রেন, পুরোটাই লেডিজ স্পেশাল।  কিন্তু, সেখানেও সমস্যা। মাতৃভূমি ফাঁকা যাচ্ছে বলে গোড়া থেকেই যাত্রীদের অভিযোগ ওঠে। ছটি রেলওয়ে জোনের কাছে রিপোর্ট তলব করে রেলবোর্ড। লোকসান কমাতে মাতৃভূমির নির্দিষ্ট কামরায় পুরুষদের ওঠার অনুমতি দেয় রেল। সোমবার শিয়ালদহ ডিভিশনের সবকটি লেডিজ স্পেশালে সেই নিয়ম চালু করতে গিয়ে বাধে বিপত্তি। পুরুষ ও মহিলা যাত্রীদের বিক্ষোভে রণক্ষেত্রের চেহারা নেয় খড়দা। রানাঘাট -শিয়ালদা মাতৃভূমি লোকালে পুরুষদের উঠতে দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে রেল।

তবে, কী বিক্ষোভ দেখালেই লেডিজ স্পেশালে পুরুষদের প্রবেশাধিকার দেওয়া থেকে সরে আসবে রেল? ছড়ায় বিভ্রান্তি। বুধবার নতুন করে বিক্ষোভ ছড়ায় বনগাঁ শাখার বিভিন্ন স্টেশনে। মাতৃভূমি স্পেশাল নয়। সমস্যার একমাত্র সমাধান বারো কামরার কোচ। কবে মিটবে সমস্যা। ভুলের শোধরাতে গিয়ে নতুন করে ভুল করে চলা রেল কর্তৃপক্ষ কবে বুঝবেন যাত্রীদের চাহিদা?

 

.