শান্তিতেই ভোটগ্রহণ রাজ্যের দুই বিধানসভা উপনির্বাচনে

Last Updated: Tuesday, June 12, 2012 - 15:24

কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া মোটের ওপর শান্তিতেই মিটল বাঁকুড়া ও দাসপুর বিধানসভার উপনির্বাচন। তীব্র গরমের জন্য সকাল থেকেই বুথের সামনে ছিল ভোটারদের লম্বা লাইন। প্রতিটি বুথে নিরাপত্তা ব্যবস্থা ছিল আটোসাঁটো। তীব্র দাবদাহের হাত থেকে বাঁচতে ভোটকর্মীদের জন্য ওআরএস ও পর্যাপ্ত জলের ব্যবস্থা করেছিল প্রশাসন।
তীব্র দাবদাহকে উপেক্ষা করে বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরের দাসপুর বিধানসভার ভোটাররা ভোট দিলেন মঙ্গলবার। দাসপুরে ৩০০টি বুথে ভোট নেওয়া হয়। ভোটযন্ত্রে ত্রুটির কারণে খুপুরদহে ২২৬ নম্বর বুথ, রবিদাসপুরে ২১২ নম্বর বুথ এবং সাগরপুরে ২৬ নম্বর বুথে কিছুক্ষণের জন্য ব্যাহত হয় ভোটদান প্রক্রিয়া। পরে ইভিএম বদলে ফের শুরু হয়ে ভোটগ্রহণ। বারভরতপুরে এক শিক্ষিকাকে মারধর ও ভোটারদের ভয় দেখিয়ে বুথে যেতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। লাউডায় গান্ধী প্রাথমিক স্কুলের ৮ নম্বর বুথে গীতা দলুই নামে এক মহিলাকে হেনস্থার অভিযোগ উঠেছে তৃণমূল বিরুদ্ধে। ওই বুথেই সিপিআইএম এজেন্টদের হেনস্থা করা হয় বলেও অভিযোগ। যদিও সব অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূল প্রার্থী। তবে এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিসের ভূমিকার প্রশংসা করেছেন সিপিআইএম প্রার্থী সমর মুখার্জি।
 
বাঁকুড়াতেও ভোটগ্রহণ ছিল শান্তিপূর্ণ। রোদ এড়াতে সকালের দিকে বুথে বুথে লম্বা লাইন থাকলেও বেলা বাড়লে ভোটকেন্দ্রগুলি কার্যত ফাঁকা হয়ে যায়। ২৭৭টি বুথে নজরদারির জন্য মোতায়েন ছিলেন এক জন অবজারভার ও ২৪ জন মাইক্রো অবজারভার। ভোটকেন্দ্রগুলির নিরাপত্তা আঁটোসাঁটো  করতে তিন কোম্পানি বিএসএফ, তিন কোম্পানি এসএসবি জওয়ানের সঙ্গে মোতায়েন ছিলেন রাজ্য পুলিসের জওয়ানরাও। তৃণমূল বিধায়ক কাশীনাথ মিশ্রর মৃত্যুতে এই আসনে পুনর্নির্বাচন হচ্ছে। মূল লড়াই প্রয়াত বিধায়কের স্ত্রী মিনতি মিশ্রর সঙ্গে বামফ্রন্ট প্রার্থী নীলাঞ্জন দাশগুপ্তর। এই আসনে বিজেপি প্রার্থী মনীষা দে চ্যাটার্জি। অন্যদিকে দাসপুরে প্রয়াত তৃণমূল বিধায়ক অজিত ভুঁইঞার স্ত্রী মমতা ভুঁইঞার সঙ্গে মূল লড়াই সিপিআইএমের সমর মুখার্জির। দাসপুরে বিজেপি প্রার্থী অশোক মাল।
 
দুটি আসনেই ভোটগণনা ১৫ জুন।



First Published: Tuesday, June 12, 2012 - 17:22


comments powered by Disqus