রাজ্যকে জেএনএনইউআরএম প্রকল্পের অন্তর্গত ৮২৯টি বাস দিচ্ছে কেন্দ্র

Last Updated: Tuesday, November 12, 2013 - 08:37

রাজ্যকে ৮২৯টি বাস দিচ্ছে কেন্দ্র। শনিবারই প্রকল্পের ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক। আগামী বছরেই জেএনএনইউআরএম প্রকল্পে  চালু হচ্ছে এই বাসগুলি। প্রকল্পের মোট খরচ ৩৯২ কোটি টাকা। এরমধ্যে রাজ্য দেবে ২৪০ কোটি টাকা। বাকি টাকা দেবে কেন্দ্র।  
আগামী বছর জেএনএনইউআরএম প্রকল্পে ৮২৯টি বাস পেতে চলেছে রাজ্যে। এরমধ্যে কলকাতার জন্য ৬৩২টি, আসানসোল-দুর্গাপুরের জন্য ৯৭টি এবং শিলিগুড়ি-জলপাইগুড়ির জন্য ১০০টি বাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই প্রকল্পের জন্য মোট খরচ হবে ৩৯২ কোটি টাকা। যার মধ্যে রাজ্যকে দিতে হবে ২৪০ কোটি টাকা। ১৫০ কোটি টাকা দেবে কেন্দ্র। মোট খরচের ৩৫%  কলকাতার জন্য, আসানসোল-দুর্গাপুরের জন্য ৫০% এবং শিলিগুড়ি-জলপাইগুড়ির জন্য ৮০% অর্থ দিতে রাজি হয়েছে কেন্দ্র।
এতদিন পর্যন্ত জেএনএনইউআরএম প্রকল্পের বাসগুলি ব্যক্তিগত মালিকানায় চালানো হত। কিন্তু এবারে বিভিন্ন সরকারি নিগম দিয়েই বাসগুলি চালানো হবে। নতুন বাস দেওয়ার পাশাপাশি পরিবহণ ক্ষেত্রে সংস্কারের পরামর্শও দিয়েছে কেন্দ্র।
 
কিন্তু এতেই কি মিটবে বাস সঙ্কট ? ডিজেলের দামবৃদ্ধি, রক্ষণাবেক্ষণের খরচের সঙ্গে সঙ্গতি রেখে বাড়েনি বাসভাড়া। এর জেরে রাজ্যের বহু বেসরকারি বাস বসে গিয়েছে। তবু ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত থেকে সরেনি রাজ্য সরকার। সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, এক্ষেত্রেও একই অবস্থা হলে বাস চালাতে আদৌ সক্ষম হবে নিগমগুলি?
 



First Published: Tuesday, November 12, 2013 - 08:37
comments powered by Disqus