পুজোর মুখেই `কন্যাশ্রী` আনছেন মুখ্যমন্ত্রী

পুজোর মুখেই ১০ হাজার স্কুল ছাত্রীকে কলকাতায় এনে ৫০০ টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। ১ অক্টোবর নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে স্কুল ছাত্রীদের হাতে ওই টাকা তুলে দেবেন মুখ্যমন্ত্রী। গোটা রাজ্যে ১৮ লক্ষ ছাত্রী এই অনুদান পাবে। এছাড়া এককালীন ২৫ হাজার টাকা পাবে আরও এক লক্ষ ছাত্রী।

Updated: Sep 18, 2013, 11:21 PM IST

পুজোর মুখেই ১০ হাজার স্কুল ছাত্রীকে কলকাতায় এনে ৫০০ টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। ১ অক্টোবর নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে স্কুল ছাত্রীদের হাতে ওই টাকা তুলে দেবেন মুখ্যমন্ত্রী। গোটা রাজ্যে ১৮ লক্ষ ছাত্রী এই অনুদান পাবে। এছাড়া এককালীন ২৫ হাজার টাকা পাবে আরও এক লক্ষ ছাত্রী।
খাতায় কলমে বাল্য বিবাহ নিষিদ্ধ হলেও রাজ্যের বহু অংশে ১৮ বছর বয়সের নিচে এখনও বিয়ে হয়। ইচ্ছা থাকলেও অনেক ছাত্রীই পড়াশোনার পাট চুকিয়ে বিয়ের পিঁড়িতে বসতে বাধ্য হয়। রাজ্যের বেশ কিছু জেলায় ইতিমধ্যেই নিজেদের বিয়ে আটকাতে প্রশাসনের দ্বারস্থ হয়েছে অনেক কিশোরীই। এবার বাল্য বিবাহ আটকাতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। শুরু হচ্ছে কন্যাশ্রী প্রকল্প।
১৮ বছর বয়স পর্যন্ত অবিবাহিত থাকলে ছাত্রীদের এককালীন ২৫ হাজার টাকা দেওয়ার ঘোষণা করেছে রাজ্য সরকার। এক লক্ষ ছাত্রীকে এই টাকা দেওয়া হবে। শুধু তাই নয়, পড়াশোনা চালিয়ে গেলে ১৩ থেকে ১৮ বয়স পর্যন্ত ১৮ লক্ষ গরীব ছাত্রীকে বছরে ৫০০ টাকা করে অনুদান দেবে সরকার। ১ অক্টোবর প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। সেই অনুষ্ঠানে এক সঙ্গে দারিদ্রসীমার নীচে থাকা ১০ হাজার ছাত্রীকে ৫০০ টাকা করে দেওয়া হবে। ১৮ বছর বয়সী ১৮০০ ছাত্রীকে দেওয়া হবে ২৫ হাজার টাকা করে। এই প্রকল্পের মোট খরচ ধরা হয়েছে এক হাজার কোটি টাকা।