প্রতিশ্রুতি পূর্ণতা পায়নি, অপ্রাপ্তির জঙ্গলমহলে সফরে মুখ্যমন্ত্রী

Last Updated: Sunday, December 2, 2012 - 09:25

জঙ্গলমহল সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজকে প্রথমে পুরুলিয়া যাবেন মুখ্যমন্ত্রী। আজ রাতেই পুরুলিয়ার সার্কিট হাউসে প্রশাসনিক বৈঠক সারবেন তিনি। কাল সকালে পুরুলিয়ায় জনসভা সেরে তিনি রওনা দেবেন বাঁকুড়ার উদ্দেশে। মুখ্যমন্ত্রী হওয়ার পর চতুর্থবার বাঁকুড়া সফরে যাচ্ছেন তিনি। এর আগে জঙ্গলমহলের উন্নয়নের জন্য একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কেটে গিয়েছে দেড় বছর। বাঁকুড়াবাসীর অভিযোগ, প্রতিশ্রুতি থেকে গিয়েছে প্রতিশ্রুতিতেই। পাওনা বলতে দুটাকা কেজি দরে চাল। তাও অনিয়মিত। ক্ষুব্ধ, হতাশ জঙ্গলমহলবাসী।
ক্ষমতায় আসার পর প্রথম বাঁকুড়া সফরের সময় সারেঙ্গায় একটি অনুষ্ঠানে জঙ্গলমহলের জন্য একাধিক প্রকল্প ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিটি পরিবারকে দুটাকা কেজি দরে চাল, রাস্তাঘাট, পানীয় জল, সেচ ব্যবস্থা এবং স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আশায় বুক বেঁধেছিলেন জঙ্গলমহলের মানুষ। কিন্তু গত দেড়বছরে এতটুকুও বদলায়নি জঙ্গলমহলে অভাব আর দারিদ্রের রোজনামচা। আশাভঙ্গের যন্ত্রনায় কার্যত হতাশ জঙ্গলমহলের মানুষ।
দুটাকা কেজি দরে চাল অনিয়মিত। ক্রমশ উর্ধমুখী জিনিসের দাম। দাম বেড়েছে সার ও ডিজেলের। বেড়েছে চাষের খরচ। কিন্তু ধানের দাম পাচ্ছেন না কৃষক। ঘোষণা সত্ত্বেও হয়নি প্রত্যাশিত উন্নয়ন। এই পরিস্থিতিতে  মুখ্যমন্ত্রীর এবারের সফর ঘিরে কতটা প্রত্যাশা গড়ে উঠবে মানুষের মনে, এনিয়ে চলছে নানা বিচার বিশ্লেষণ।  



First Published: Sunday, December 2, 2012 - 09:25


comments powered by Disqus